লুব-রেফের লেনদেন শুরু আগামীকাল

নিজস্ব প্রতিবেদক

লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেডের শেয়ার লেনদেন আগামীকাল শুরু হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ‘এনক্যাটাগরির শেয়ারটির ট্রেডিং কোড হবে ‘LRBDL’ আর কোম্পানি কোড হবে ১৫৩২৩।

সম্প্রতি কোম্পানিটির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) লটারিতে বরাদ্দকৃত শেয়ার বিনিয়োগকারীদের বিও অ্যাকাউন্টে জমা করা হয়। গত ২৩ ফেব্রুয়ারি লুব-রেফের আইপিও লটারির ড্র অনুষ্ঠিত হয়। আর চাঁদাগ্রহণ চলে গত ২৬ জানুয়ারি থেকে ফেব্রুয়ারি পর্যন্ত।

গত বছরের ১৮ নভেম্বর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৪৯তম কমিশন সভায় কোম্পানিটির আইপিও অনুমোদন দেয়া হয়। লুব-রেফ শেয়ারবাজারে কোটি ৫২ লাখ ৪৩ হাজার ১৪৪টি শেয়ার ইস্যুর মাধ্যমে ১৫০ কোটি টাকা সংগ্রহ করেছে। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে কোটি ২৬ লাখ ২১ হাজার ৫৪৪টি শেয়ার ইস্যুর মাধ্যমে ৬১ কোটি লাখ ৮৩ হাজার ২০০ টাকা সংগ্রহ করেছে তারা। এক্ষেত্রে প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয় ২৭ টাকা। আর কোম্পানিটির নিলামে অংশ নেয়া যোগ্য বিনিয়োগকারীদের মধ্যে কোটি ২৬ লাখ ২১ হাজার ৫৪৪টি শেয়ার ইস্যু করে ৮৮ কোটি ৯২ লাখ ১৬ হাজার ৮০০ টাকা উত্তোলন করেছে। নিলামে কোম্পানিটির প্রান্তসীমা মূল্য (কাট-অফ প্রাইস) নির্ধারণ করা হয় ৩০ টাকা। আইপিওর মাধ্যমে উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানিটি ব্যবসা সম্প্রসারণ, ব্যাংক ঋণ পরিশোধ আইপিওর ব্যয় নির্বাহ করবে।

২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুসারে, পুনর্মূল্যায়ন সঞ্চিতিসহ কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) ৩১ টাকা ৯৩ পয়সা, পুনর্মূল্যায়ন সঞ্চিতি ছাড়া যা ২৫ টাকা ৯৬ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা পয়সা। গত পাঁচ বছরের আর্থিক বিবরণী অনুযায়ী কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফার ভারিত গড় হারে ইপিএস টাকা ২৩ পয়সা।

লুব-রেফের মূল্য ব্যবসা লুব্রিক্যান্ট উৎপাদন বিপণন। তাদের বাজারজাতকৃত লুব্রিক্যান্ট ব্র্যান্ড বিএনও। কোম্পানিটি বিদেশেও লুব্রিক্যান্ট রফতানি করে। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপক এনআরবি ইকুইটি ম্যানেজমেন্ট লিমিটেড। আর রেজিস্ট্রার টু দি ইস্যু হিসেবে রয়েছে বেটাওয়ান ইনভেস্টমেন্টস লিমিটেড।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন