সিএমএইচকে স্বাধীনতা পদক দেয়ার সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসে আক্রান্তদের চিকিত্সা দেয়াসহ সামগ্রিক চিকিত্সা সেবায় অবদানের জন্য সম্মিলিত সামরিক হাসপাতালকে (সিএমএইচ) স্বাধীনতা পদক দেয়ার সুপারিশ করেছে প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। 

আজ বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয় বলে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিত্সা সেবায় অসাধারণ সাহস ও দক্ষতার সঙ্গে দায়িত্ব পালনসহ চিকিত্সা সেবায় অন্যান্য অবদানের জন্য সম্মিলিত সামরিক হাসপাতালকে (সিএমএইচ) চলতি বছর স্বাধীনতা পুরস্কার দেয়ার জন্য কমিটি সুপারিশ করে।

এছাড়া বৈঠকে প্রয়োজনীয় জনবল নিয়োগ, অবকাঠামো উন্নয়ন ও প্রযুক্তিগত বিকাশের মাধ্যমে মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানকে (স্পারসো) একটি অত্যাধুনিক প্রতিষ্ঠানে পরিণত করার সুপারিশ করা হয়।

কমিটি ঢাকার সাভারে অবস্থিত পরমাণু শক্তি গবেষণা প্রতিষ্ঠানের আট একর জমি দ্রুত মহাকাশ গবেষণা ও স্পারসো হস্তান্তরের সুপারিশ করে।

সাভারের পরমাণু শক্তি কমিশনের জমিতে ১৯৮৫ সালে আঞ্চলিক দূর অনুধাবন কেন্দ্র স্থাপিত হয়। অবকাঠামো নির্মাণ, ভূমি উন্নয়ন ও জমির দাম বাবদ ৮৫ লাখ টাকা দেয়া হয়। কিন্তু এখন পর্যন্ত স্পারসো জমি বুঝে পায়নি। সম্প্রতি প্রতিরক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে ব্যবস্থা নিতে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে।

কমিটির সভাপতি মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়ার সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মুহাম্মদ ফারুক খান, ইলিয়াস উদ্দিন মোল্লাহ্, মোতাহার হোসেন, নাসির উদ্দিন, মহিববুর রহমান এবং নাহিদ ইজাহার খান অংশ নেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন