বান্দরবানে বুনো হাতির আক্রমণে দুই তরুণ নিহত

বণিক বার্তা প্রতিনিধি, বান্দরবান

বান্দরবানের আলীকদম উপজেলার চৈক্ষ্যং ইউনিয়নে বুনো হাতির আক্রমণে ওমর আলীপাড়ার মনসুর আলম (১৮) মান্নান মেম্বারপাড়ার হুমায়ুন কবির (১৯) নামের দুই তরুণ নিহত হয়। এছাড়া মোহাম্মদ জুবায়ের (১৮) নামের আরেকজন লামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন। গত শনিবার গভীর রাতে ইউনিয়নের মান্নানপাড়ার ফুটের ঝিরি এলাকায় ঘটনা ঘটে। এতে আহত হয়েছেন আরো এক বনপ্রহরী।

মেরাইতং থেকে আসা আটটি হাতির পালকে মান্নানপাড়া এলাকায় দেখে স্থানীয়রা আগুন, লাঠি দিয়ে তাড়াতে গেলে পালটির চলাচলের পথ বাধাগ্রস্ত হয়। এতে পথহারা হওয়া হাতির পাল মরিয়া হয়ে পালানোর চেষ্টাকালে ঘটনা ঘটায় বলে জানিয়েছেন লামা বন বিভাগের তৈন রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা মো. জহির উদ্দিন চৌধুরী।

গতকাল তিনি বণিক বার্তাকে বলেন, বন বিভাগের দলটি স্থানীয়দের বাধা দিয়েও থামাতে পারছিল না। সময় আমার দেয়া খবরে উপজেলা চেয়ারম্যান থানার ওসিসহ স্থানীয় প্রতিনিধিরা ঘটনাস্থলে আসেন। কিন্তু স্থানীয়দের নিবৃত্ত করা যাচ্ছিল না। প্রায় সারা রাত হাতির পালকে তাড়া করেছে স্থানীয়রা।

তিনি আরো বলেন, শনিবার রাত ১১টার দিকে খবর পাই বুনো হাতির পালটি মেরাইতং থেকে আবাসিক এলাকা হয়ে মান্নানপাড়ার ফুটের ঝিরি হয়ে পাহাড়ের দিকে যাচ্ছিল। সময় পালটিকে দেখে স্থানীয়রা লম্বা বাঁশের আগায় খড়ের আগুন, লাঠি দিয়ে তাড়াতে শুরু করে। এতে পালটির চলাচলের পথ বাধাগ্রস্ত হয়। পথচ্যুত হওয়া হাতির পালটি তাড়া খেয়ে কানামাঝি আর্মি ক্যাম্পের দিক দিয়ে নদীর দিকে যাচ্ছিল। পালানোর সময় পথে পাওয়া দু-একটি বাড়ি ভেঙে দেয় পালটি। এরপর রাস্তার দিকে যাচ্ছিল পালটি। কিন্তু রাস্তার দুই পাশে ফেন্সিং করা ছিল। তার ওপরে জাল দেয়া ছিল। সে সময় পালটির পেছনে সামনে শত শত মানুষ মশাল হাতে চিত্কার হৈহুল্লোড় করে আসতে থাকে। অবস্থায় পেছনের দিকে ঘুরে পালানোর সময় পালটি সামনে পড়া মানুষদের মধ্যে দুজনকে পিষ্ট করে একজনকে শুঁড়ে পেঁচিয়ে দূরে ফেলে দেয়। তখন পালটির কাছ থেকে নিজেকে আড়াল করতে গিয়ে বাঁশঝাড়ে আহত হন বনপ্রহরী মোস্তাফিজ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন