কাজ ও কর্মীদের দক্ষতার অমিল কমানো

সৌদি আরবের জিডিপিতে ১.৩% যুক্ত করা সম্ভব

বণিক বার্তা ডেস্ক

মানব সম্পদের দক্ষতা এবং যে ধরনের কাজ করানো হবে, তার মধ্যে পারস্পরিক অমিল কমিয়ে এনে সৌদি আরবের অর্থনীতিতে অতিরিক্ত দশমিক শতাংশ জিডিপি যুক্ত করা সম্ভব বলে জানিয়েছেন গবেষকরা। বোস্টন কনসাল্টিং গ্রুপের (বিসিজি) সাম্প্রতিক একটি গবেষণায় তথ্য উঠে এসেছে। গবেষণাটিতে বলা হয়েছে, সামগ্রিক উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য অমিলকে তুলে ধরা গুরুত্বপূর্ণ। খবর অ্যারাবিয়ান বিজনেস।

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবে কর্মীদের কর্মক্ষমতা, দক্ষতা সংস্থানগুলো উন্নত করতে প্রদান বাধা হলো কাজ কর্মীদের দক্ষতার অমিল। যেখানে দেশটির ৫০ শতাংশ কর্মী তাদের কাজের সম্ভাবনা পুরোপুরি উপলব্ধি করতে পারেন না এবং তাদের দক্ষতা তাদের কাজের জন্য হয় কম যোগ্য কিংবা প্রয়োজনীয়তার চেয়ে বেশি।

প্রতিবেদনে শিক্ষা কর্মসংস্থানের প্রতি আরো বেশি মানবিক দৃষ্টিভঙ্গির প্রয়োজনীয়তার কথা উল্লেখ করা হয়েছে। বিসিজি বলেছে, এর মাধ্যমে ভবিষ্যতের প্রতিভা মানব সম্পদের সমান অংশীদার হতে সক্ষম করে তুলবে এবং কর্মক্ষেত্রে তাদের কাজের সম্ভাব্যতা সম্পূর্ণরূপে ব্যবহার করতে পারবে। ফলস্বরূপ এটি উৎপাদনশীলতা, উদ্ভাবন কর্মক্ষেত্রে এমনকি দেশের টেকসই বিকাশকে শক্তিশালী করবে।

বিসিজির শিক্ষা, কর্মসংস্থান ওয়েলফেয়ার খাতের গ্লোবাল লিডার এবং গবেষণাটির সহ-লেখক . লাইলা হোয়েট বলেন, বিশ্বজুড়ে ১৩০ কোটিও বেশি মানুষ এমন চাকরিতে কাজ করেন, যার জন্য তারা হয় কম যোগ্য কিংবা প্রয়োজনীয়তার চেয়ে বেশি যোগ্য। এক্ষেত্রে সৌদি আরবের সামনে কর্মীদের দক্ষতার অমিলের চ্যালেঞ্জ মোকাবেলার এক অসাধারণ সুযোগ রয়েছে। আমাদের সর্বশেষ গবেষণায় মানব সম্পদ রক্ষা বিনিয়োগের অভিনব উপায়গুলোকে তুলে ধরা হয়েছে। এর মধ্যে সতর্কতার সঙ্গে বিশ্লেষণ, কৌশলগত চিন্তাভাবনা অংশীদারিত্বের মাধ্যমে সৃষ্ট নতুন অন্তর্দৃষ্টি মানবকেন্দ্রিক পদ্ধতির চাহিদা এবং শিক্ষাব্যবস্থাকে নতুন বাজারের প্রয়োজনীয়তার সঙ্গে খাপ খাইয়ে নেয়ার বিষয়গুলোতে জোর দেয়া হয়েছে।

প্রতিবেদনে হাইলাইট করা হয়েছে মানসম্মত শিক্ষা, অস্বচ্ছ শ্রমবাজার চাকরিজীবনে প্রত্যাশাসহ বিংশ শতাব্দীর সামাজিক চুক্তিগুলোর মৌলিক পরিবর্তন দরকার। যেখানে কর্মী, নিয়োগকর্তা, সরকার শিক্ষা ব্যবস্থা অন্তর্ভুক্ত থাকবে। যদিও সৌদি আরব তার যুবসমাজের মধ্যে উদ্যোক্তা মনোভাব জাগ্রত করছে। তবে ব্যবসা সরকারের পক্ষ থেকে সঠিক উৎসাহ শিক্ষার অফার দিয়ে তাদের আরো বেশি উদ্যোগী করে গড়ে তোলা প্রয়োজন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন