বোয়িংয়ের সঙ্গে ক্ষতিপূরণ চুক্তিতে টার্কিশ এয়ারলাইনস

বণিক বার্তা অনলাইন

গ্রাউন্ডেড থাকা ৭৩৭ ম্যাক্স ও ডেলিভারি না হওয়া উড়োজাহাজের জন্য বোয়িংয়ের কাছ থেকে ক্ষতিপূরণ আদায়ে একটি চুক্তিতে পৌঁছেছে টার্কিশ এয়ারলাইনস। মঙ্গলবার এক বিবৃতিতে তা নিশ্চিত করেছে তুরস্কের রাষ্ট্রনিয়ন্ত্রিত এ উড়োজাহাজ সংস্থাটি। খবর আনাদোলু এজেন্সি।
গতকাল বিবৃতিটিতে টার্কিশ এয়ারলাইনস জানায়, গ্রাউন্ডেড উড়োজাহাজগুলোর কারণে আমরা কার্যক্রম পরিচালনা করতে না পারায় আমাদের যে লোকসান হয়েছে এবং রাজস্ব কমেছে সেজন্য বোয়িং তার কিছু ক্ষতিপূরণ দেবে।
ইস্তাম্বুল স্টক এক্সচেঞ্জে পাঠানো এক বিবৃতিতে কত ক্ষতিপূরণ দেয়া হবে সে ব্যাপারে কিছু বলা হয়নি। তবে তুরস্কের স্থানীয় গণমাধ্যম হুরিয়েত বলছে বোয়িংয়ের কাছে ২২ কোটি ৫০ লাখ ডলার ক্ষতিপূরণ দাবি করেছে তার্কিশ এয়ারলাইনস।
রাষ্ট্রনিয়ন্ত্রিত এয়ারলাইনসটি বলছে, বোয়িং ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ গ্রাউন্ডিংয়ে একটি সংকটময় বছর পার করেছে। তবে উভয় প্রতিষ্ঠানের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক বহাল থাকবে বলে জানায় টার্কিশ এয়ারলাইনস। তার্কিশ এয়ারলাইনসের বহরে বোয়িংয়ের ২৪ টি ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ রয়েছে।
দুটি মারাত্মক দুর্ঘটনায় কয়েকশ যাত্রীর প্রাণহানিতে গ্রাউন্ডেড রয়েছে বোয়িংয়ের সবচেয়ে বেশি বিক্রীত উড়োজাহাজের মডেলটি।
গত ১০ মার্চে আদ্দিস আবাবা থেকে উড্ডয়নের অল্প সময় বাদেই ইটি-৩০২ নামে ইথিওপিয়ান এয়ারলাইনসের একটি উড়োজাহাজ বিধ্বস্ত হলে ১৫৭ আরোহীর সবাই প্রাণ হারায়।
তার কয়েক মাস আগে ২০১৮ সালের অক্টোবরে লায়ন এয়ারের অন্য একটি উড়োজাহাজ বিধ্বস্ত হলে ১৮৯ জন আরোহী প্রাণ হারিয়েছিল। উভয় দুর্ঘটনার পেছনেই সফটওয়্যারে ত্রুটি থাকার বিষয়টি সামনে আসার পরিপ্রেক্ষিতে বিশ্বজুড়ে ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ গ্রাউন্ডেড রাখার সিদ্ধান্ত নেয় বিশ্বের সবগুলো এয়ারলাইনস।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন