এসিআই লিমিটেডের ঋণমান ‘ডাবল এ মাইনাস’ ও ‘এসটি-টু’

নিজস্ব প্রতিবেদক

অ্যাডভান্সড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ (এসিআই) লিমিটেডের ঋণমান দীর্ঘমেয়াদেডাবল এ মাইনাস ও স্বল্পমেয়াদেএসটি-টু। ৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের নিরীক্ষিত ও চলতি হিসাব বছরের ৩০ সেপ্টেম্বর সমাপ্ত প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনসহ হালনাগাদ প্রাসঙ্গিক অন্যান্য তথ্যের ভিত্তিতে এ প্রত্যয়ন করেছে ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (সিআরআইএসএল)

সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ১১৫ শতাংশ লভ্যাংশ দিয়েছে এসিআই লিমিটেড। এর মধ্যে ১০০ শতাংশ নগদ ও বাকি ১৫ শতাংশ স্টক লভ্যাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির সম্মিলিত শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১৪ টাকা ৮৭ পয়সা, যেখানে আগের হিসাব বছরে সম্মিলিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ১০ টাকা ৩৬ পয়সা। ৩০ জুন সম্মিলিত শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৯৬ টাকা ৫৯ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ২২২ টাকা ৯ পয়সা।

এদিকে অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) এসিআই লিমিটেডের সম্মিলিত শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৫ টাকা ৯৯ পয়সা, যেখানে আগের হিসাব বছরের একই সময়ে সম্মিলিত ইপিএস ছিল ৯৭ পয়সা। ৩০ সেপ্টেম্বর সম্মিলিত এনএভিপিএস দাঁড়িয়েছে ১৮৬ টাকা ৮৫ পয়সা।

২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ১১৫ শতাংশ নগদ ও ৩ দশমিক ৫০ শতাংশ স্টক লভ্যাংশ দেয় এসিআই লিমিটেড। এছাড়া ২০১৭ হিসাব বছরে ১১৫ শতাংশ নগদের পাশাপাশি ১০ শতাংশ বোনাস শেয়ার পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল এসিআই লিমিটেড শেয়ারের সর্বশেষ দর ছিল ১৮৩ টাকা ৯০ পয়সা। সমাপনী দর ছিল ১৮৪ টাকা ১০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ১৮৩ টাকা ও ৩৬৪ টাকা।

১৯৭৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত এসিআই লিমিটেডের অনুমোদিত মূলধন ১৫০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৪৯ কোটি ৮৮ লাখ ৯০ হাজার টাকা। কোম্পানির মোট শেয়ার সংখ্যা ৪ কোটি ৯৮ লাখ ৮৯ হাজার ৫২৭টি। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের কাছে ৩৫ দশমিক ২৮ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৪০ দশমিক ৭২ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে বাকি ২৪ শতাংশ শেয়ার রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন