৯ হাজার কোটি টাকার সাত প্রকল্প একনেকে অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণসহ সাতটি প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। এসব প্রকল্প বাস্তবায়নে মোট খরচ ধরা হয়েছে হাজার ২৪১ কোটি ২৫ লাখ ২৫ হাজার টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে হাজার ৩১৫ কোটি টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে হাজার ৯২৬ কোটি ২৪ হাজার টাকা খরচ করা হবে। বৈদেশিক সহায়তাটি মূলত সিঙ্গেল সোর্স জাইকা থেকে আসবে।

গতকাল রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভায় এসব প্রকল্প অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী এবং একনেক চেয়ারপারসন শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন। সভা শেষে সাংবাদিকদের কাছে প্রকল্পের বিষয়ে তথ্য উপস্থাপন করেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। সময় উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব নুরুল আমিন, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) . শামসুল আলম এবং পরিসংখ্যান তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তী।

অনুমোদিত প্রকল্পগুলো হলো হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণ প্রকল্পের ব্যয় ৫৭ শতাংশ বাড়িয়ে ২১ হাজার ৩৯৯ কোটি টাকা করা হচ্ছে। প্রকল্পটিতে মূল ব্যয় ছিল ১৩ হাজার ৬১০ কোটি ৪৭ লাখ টাকা। মূল টাকা থেকে প্রকল্পের ব্যয় হাজার ৭৮৮ কোটি টাকা বাড়ছে। এছাড়া প্রকল্পটি বাস্তবায়নে মেয়াদ বাড়ানো হচ্ছে তিন বছর। পাকিস্তানের ইসলামাবাদে বাংলাদেশ চ্যান্সারি কমপ্লেক্স নির্মাণ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৭৯ কোটি ৮৭ লাখ টাকা। প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় বাড়ানো হয়েছে। মূল ব্যয় ১৫ কোটি ৩৪ লাখ টাকা হলেও তা এখন ৭৯ কোটি ৮৬ লাখ টাকায় উন্নীত হয়েছে। মূলত নকশা জটিলতা এবং ভূমি জটিলতার কারণে ব্যয় বাড়ছে। তাছাড়া সময়ও বাড়ানো হয়েছে প্রকল্পটিতে। এছাড়া কক্সবাজার জেলার রামু- ফতেখাঁরকুল-মরিচ্যা জাতীয় মহাসড়ক যথাযথ মান প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্পের খরচ ধরা হয়েছে ২৬৬ কোটি ১৭ লাখ টাকা। ঢাকার কেরানীগঞ্জ থেকে মুন্সীগঞ্জের হাসাড়া পর্যন্ত জেলা মহাসড়ক যথাযথ মান প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্পের খরচ ধরা হয়েছে ৪০৯ কোটি টাকা। ঝিনাইদহ-কুষ্টিয়া-পাকশী-দাশুরিয়া জাতীয় মহাসড়কের কুষ্টিয়া শহরাংশ চার লেনে উন্নীতকরণসহ অবশিষ্টাংশ যথাযথ মানে

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন