এবার বাগদাদির ডানহাতকেও হত্যার ঘোষণা যুক্তরাষ্ট্রের

বণিক বার্তা ডেস্ক

ইসলামিক স্টেট বা আইএসের প্রধান আবু বকর আল-বাগদাদিকে হত্যার একদিন পর এ জঙ্গিগোষ্ঠীর ‘দ্বিতীয় শীর্ষ’ নেতা আবু আল-হাসান আল-মুহাজিরও মার্কিন অভিযানে নিহত হয়েছেন। রোববার পৃথক অভিযানে সিরিয়ার আলেপ্পো প্রদেশের জারাব্লুসে আল-মুহাজির নিহত হন বলে সোমবার নিশ্চিত করেছেন নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা। খবর রয়টার্স, মিডলইস্ট আই। 

বাগদাদির ডানহাত ও আইএস মুখপাত্র হিসেবে পরিচিত আল-মুহাজির নিহতের বিষয়টি রোববার প্রথম প্রকাশ্যে আনেন কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক  ফোর্সেসের (এসডিএফ) প্রধান মাজলুম আবদি। 

সিরিয়ার আলেপ্পো প্রদেশের জারাব্লুসে আল-মুহাজিরকে হত্যা করা হয় বলে সাংবাদিকদের জানান এক মার্কিন কর্মকর্তা।

এর একদিন আগে সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশে মার্কিন স্পেশাল ফোর্সের অভিযানে আইএসের প্রধান বাগদাদি নিহত হন।

ওই মার্কিন কর্মকর্তা বলেন, যে অভিযানে বাগদাদির দ্বিতীয় ব্যক্তি (নাম্বার টু) বা তার ঘনিষ্ঠ সহচরদের একজন আল-মুহাজির নিহত হন, ওই অভিযানও পরিচালনা করে মার্কিন স্পেশাল ফোর্স। দুটি অভিযানেই যে কুর্দি নেতৃত্বাধীন এসডিএফ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, সে বিষয়টিও উল্লেখ করেন তিনি।

আইএস মুখপাত্র আবু মোহাম্মদ আল-আদনানি ২০১৬ সালে আলেপ্পোয় এক মার্কিন বিমান হামলায় নিহত হওয়ার পর আল-মুহাজির তার স্থলাভিষিক্ত হন।

নিউজউইক জানায়, বাগদাদি ও আদনানি ছিলেন যথাক্রমে ইরাকি ও সিরীয় নাগরিক। তবে আল-মুহাজিরের পরিচয় তেমনটা পাওয়া যায় না। তার নামের শেষ অংশ ‘আল-মুহাজির তথা অভিবাসী’ হওয়ায় তাদের বিদেশী নাগরিক বলে মনে করা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন