মিলপা: ৫ হাজার বছর আগের কৃষি প্রযুক্তি

মিলপা, অন্তত পাঁচ হাজার বছর আগের একটি কৃষি প্রযুক্তি। আধুনিককালে যেটিকে বলা হয় সাথি ফসল বা আন্তঃফসল। দুই বা ততোধিক ফসল একসঙ্গে চাষ করার মাধ্যমে জমির উৎপাদনশীলতা ফসলের নিবিড়তা বৃদ্ধির কৌশল এটি। কারণে সাধারণত ক্ষুদ্র বা মাঝারি চাষীর খাদ্যনিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি ফসল উৎপাদন আয় বৃদ্ধির জন্য কৃষি প্রযুক্তির বিস্তারে উৎসাহ দেয়া হয়। পদ্ধতিতে ফসল বুনলে বিরূপ আবহাওয়া বা পোকামাকড়-রোগবালাইয়ে কৃষকের নিঃস্ব হয়ে যাওয়ার আশঙ্কা থাকে না। কারণ নিদেনপক্ষে কোনো একটি ফসল টিকে যায়। বাংলাদেশের পাহাড়ে জুমচাষ এর একটি প্রকৃষ্ট উদাহরণ।

আধুনিক কৃষিতে সাথি ফসল হিসেবে বৃক্ষ বা গুল্মজাতীয় উদ্ভিদের (সুপারি, তুলা) সঙ্গেও হলুদ, আদা, মরিচ, ক্যাপসিকাম, মিষ্টি কুমড়া ইত্যাদি চাষ করা হয়। কিন্তু এতে মাটির গুণাগুণ ফসলের আন্তঃসহযোগিতার পরিবেশ সেভাবে রক্ষিত হয় না। প্রাচীনকালের মানুষ এর চেয়ে অনেক কার্যকর আন্তঃফসল আবিষ্কার করতে পেরেছিল। তাতে যেমন একটি ফসলের সহযোগিতায় অন্যটি পুষ্ট হতো, তেমনি রক্ষিত হতো মাটির গুণাগুণ।

মেসো আমেরিকা অঞ্চলে (মধ্য মেক্সিকো থেকে বেলিজ, গুয়াতেমালা, এল সাভাদর, হুন্ডুরাস, নিকারাগুয়া উত্তর কোস্টারিকা) ধরনের চাষাবাদের প্রমাণ পাওয়া যায়। প্রায় পাঁচ হাজার বছর আগেই উত্তর আমেরিকার আদিবাসীরা কৌশলে ফসল আবাদ করতেন। মেসো আমেরিকা অঞ্চলে কৌশল মিলপা নামে পরিচিত।


মিলপা শব্দটি নাহুয়াতল (ইউটো-আজটেক ভাষা শ্রেণী) ভাষার শব্দ। এর অর্থ ভুট্টাক্ষেত। চাষ পদ্ধতিতে প্রাচীন মেসো আমেরিকান আদিবাসীরা তিনটি ফসল একসঙ্গে আবাদ করতেন। ফসল তিনটিকে বলে থ্রি সিস্টার বা তিন বোন। এতে যেমন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন