মেড ইন মেহিকো


লুই আই রেয়েস

রূপান্তর: শওকত হোসেন

মার্কিন চলচ্চিত্রজগতের পুরোধা ব্যক্তিত্ব ডিডব্লিউ গ্রিফিথ তরুণ প্রতিভা রাউল ওয়ালশকে (আপন যোগ্যতাবলেই অগ্রগামী পরিচালক) ১৯১৪ সালে দস্যু সর্দার থেকে বিপ্লবীতে রূপান্তরিত পাঞ্চো ভিলাকে নিয়ে প্রামাণ্য নাটিকা নির্মাণের জন্য মেহিকোয় পাঠানোর পর থেকেই জন ফোর্ড থেকে শুরু করে জেমস ক্যামেরনের মতো হলিউডি চিত্র পরিচালকরা মার্কিন সীমানার দক্ষিণে সব ঘরানার শতাধিক ছবির শুটিং করেছেন। ঐতিহাসিকভাবেই পরিচালকরা বিভিন্ন লোকেশনের বাস্তবধর্মিতার পাশাপাশি পোড় খাওয়া ক্রু, অত্যাধুনিক স্টুডিও স্বল্প উৎপাদন ব্যয়ের কারণে প্রলুব্ধ হয়েছেন। এদিকে অ্যান্টনি কুইন, দলোরেস দেল রিও কান্তিনফ্লাসের মতো মেহিকোয়ি বংশোদ্ভূত অভিনয়শিল্পীরা বিশ শতকের দ্বিতীয়ার্ধ পর্যন্ত আমেরিকান চিত্র নির্মাণে অনন্য হয়ে থাকলেও নতুন সহস্রাব্দ পর্দার আড়ালে ডিরেক্টরস গিল্ড অব আমেরিকা (ডিজিএ) এবং অস্কার বিজয়ী পরিচালক আলফোনসো কাউরন, গিলার্মো দেল তোরো আলেহান্দ্রো গনজালেস ইনাররিতুর পাশাপাশি ইমানুয়েলশিভোলুবেস্কি, রদ্রিগো প্রিয়েতো গিলার্মো নাভাররোর মতো মেধাবী মেহিকোবাসীর নিজস্ব কাহিনী, অভিজ্ঞতা নৈপুণ্য নিয়ে হাজির হওয়া প্রত্যক্ষ করেছে।

জন হাস্টন, দ্য নাইট অব দি ইগুয়ানা ১৯৬৪:



এরই মধ্যে দ্য ট্রেজার অব দ্য সিয়েরা মাদ্রের (১৯৪৮) শুটিংয়ের জন্য <

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন