বিশ্ব দক্ষতা প্রতিযোগিতায় অংশ নিচ্ছে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

প্রথমবারের মতো বিশ্ব দক্ষতা প্রতিযোগিতা-২০১৯-এ অংশ নিচ্ছে বাংলাদেশ। আগামী ২২-২৭ আগস্ট রাশিয়ার কাজানে অনুষ্ঠেয় এ প্রতিযোগিতায় বাংলাদেশ দুটি ট্রেডে অংশ নেবে। এজন্য নির্বাচিত প্রতিযোগীদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

গতকাল এক সংবাদ সম্মেলনে বিশ্ব দক্ষতা প্রতিযোগিতায় অংশগ্রহণের বিষয়ে বিস্তারিত জানায় জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ)। বিশ্ব দক্ষতা প্রতিযোগিতায় অংশ নিতে সরকারের প্রস্তুতি সম্পর্কে জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান। আরো উপস্থিত ছিলেন এনএসডিএ নির্বাহী চেয়ারম্যান মো. ফারুক হোসেনসহ এনএসডিএর সদস্য, কর্মকর্তা, শিল্প দক্ষতা পরিষদের প্রতিনিধি, প্রতিযোগী ও টেকনিক্যাল এক্সপার্টরা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, দেশে জাতীয় পর্যায়ে অনুষ্ঠিত রাইজিং স্টার প্রতিযোগিতার মধ্য দিয়ে দুই ট্রেডে নির্বাচিত দুই চ্যাম্পিয়ন—ফ্যাশন ডিজাইনে নাফিসা ছাদাফ আঁচল এবং কনফেকশনারি অ্যান্ড প্যাটিসেরিতে তানজিম তাবাস্সুম ইসলাম এতে অংশ নেবে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন এনএসডিএ এক্ষেত্রে সব প্রস্তুতি সম্পন্ন করেছে। এ দুই প্রতিযোগী বিশ্ব প্রতিযোগিতায় সফলতা দেখাবে বলে সরকার আশাবাদী। দেশে প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার পর তাদের গ্রুমিং চলছে এবং এক্ষেত্রে সহায়তা করছে হোটেল র্যাডিসন, হোটেল ইন্টারকন্টিনেন্টাল ও কুপারস। ফ্যাশন ডিজাইনে সহায়তা করছে বিজিএমইএ। সংশ্লিষ্ট শিল্প দক্ষতা পরিষদ সামগ্রিক সহায়তা করছে।

নির্বাহী চেয়ারম্যান মো. ফারুক হোসেন এনএসডিএর পক্ষে একটি উপস্থাপনা পেশ করেন। তিনি বলেন, বাংলাদেশ ওয়ার্ল্ড স্কিলসের ৭৯তম সদস্য। এমন একটি বিশ্ব পর্যায়ের প্রতিযোগিতায় বাংলাদেশের অংশগ্রহণ গৌরবের। তিনি আরো বলেন, বাংলাদেশ ওয়ার্ল্ড স্কিলস এশিয়ারও সদস্য। এনএসডিএ জাতীয়, আঞ্চলিক ও বিশ্ব পর্যায়ের সব দক্ষতা প্রতিযোগিতায় অংশ নেবে এবং দেশের দক্ষতা উন্নয়নের অবস্থান বিশ্বব্যাপী প্রচার করবে। এতে আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের দক্ষ জনশক্তি রফতানি বৃদ্ধি পাবে।

সংবাদ সম্মেলনে সাজ্জাদুল হাসান বলেন, দেশের জনগোষ্ঠীকে জনশক্তিতে রূপান্তর ও দক্ষ জনশক্তি হিসেবে তাদের কর্মসংস্থান এবং আত্মকর্মসংস্থানের কোনো বিকল্প নেই। সরকারের রাজনৈতিক ইশতেহারেও বলা হয়েছে, ‘তারুণ্যের শক্তি বাংলাদেশের সমৃদ্ধি’। এ ইশতেহারে তরুণ যুবসমাজকে দক্ষ জনশক্তিতে রূপান্তর ও কর্মসংস্থানের অঙ্গীকার করা হয়েছে। দেশের তরুণ সমাজকে দক্ষ করে গড়ে তোলার কার্যক্রমকে সমন্বয় ও মান নিশ্চিতকরণের জন্য প্রতিষ্ঠা করা হয়েছে এনএসডিএ। বিশ্ব দক্ষতা প্রতিযোগিতার মধ্য দিয়ে বাংলাদেশের তরুণ সমাজের দক্ষতা মান বিশ্বব্যাপী প্রচার ও প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন