এক্সিলারেট এনার্জির কৌশলগত উপদেষ্টা পদে যোগ দিয়েছেন পিটার হাস

নিজস্ব প্রতিবেদক

ফাইল ছবি

তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) রফতানির যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক এক্সিলারেট এনার্জির কৌশলগত উপদেষ্টা বা স্ট্র্যাটেজিক অ্যাডভাইজর হিসেবে যোগ দিয়েছেন ঢাকায় নিযুক্ত সাবেক মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস।

এক্সিলারেট এনার্জির ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে পিটার হাসের যোগদানের খবর জানানো হয়। বিজ্ঞপ্তিতে এক্সিলারেট এনার্জির প্রেসিডেন্ট এবং প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিভেন কোবোস বলেন, কূটনৈতিক জীবনে যুক্তরাষ্ট্রের ব্যবসা-বাণিজ্যের প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন পিটার হাস। ভূরাজনীতি ও বাজার সম্পর্কে তার ভালো ধারণা আছে। তার অভিজ্ঞতা ও নেতৃত্ব বিশ্বজুড়ে এক্সিলারেটের গ্রাহকের জ্বালানি নিরাপত্তায় ভূমিকা রাখবে।

পিটার হাস বলেন, মানুষের জীবনমান উন্নয়ন ও অর্থনৈতিক অগ্রগতির লক্ষ্যে এক্সিলারেট এনার্জি অবদান রাখছে।

ঢাকায় যুক্তরাষ্ট্রের ১৭তম রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন পিটার ডি হাস। ২০২২ সালের মার্চ থেকে গত এপ্রিল পর্যন্ত ঢাকায় দায়িত্ব পালন করেন এ কূটনীতিক। গত ২৭ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ফরেন সার্ভিস থেকে অবসরে যান পিটার হাস।

বাংলাদেশে এলএনজি সরবরাহের জন্য কক্সবাজারের মহেশখালীতে সমুদ্রে ভাসমান একটি টার্মিনাল আছে এক্সিলারেট এনার্জির। এর বাইরে আরো একটি টার্মিনাল নির্মাণের কথা রয়েছে তাদের। ২০২৬ সাল থেকে বাংলাদেশে এলএনজি সরবরাহে একটি চুক্তি করেছে এক্সিলারেট।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন