সুপারশপে পলিথিনের বিকল্প ব্যবহার কর্মসূচি উদ্বোধন করলেন পরিবেশ উপদেষ্টা

নিজস্ব প্রতিবেদক

ছবি— পরিবেশ মন্ত্রণালয়।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান পলিথিন ব্যাগের বিকল্প ব্যবহারের আহ্বান জানিয়েছেন। মঙ্গলবার (১ অক্টোবর) রাজধানীর আগোরা ও মীনা বাজার সুপারশপে পলিথিন শপিং ব্যাগের বিকল্প ব্যবহার কার্যক্রম উদ্বোধনকালে পরিবেশ উপদেষ্টা এ আহ্বান জানান। তিনি বলেন, এই অভিযান শুধুমাত্র পলিথিন শপিং ব্যাগের বিরুদ্ধে। 

উদ্বোধন অনুষ্ঠানে উপদেষ্টা বলেন, পরিবেশ রক্ষায় পলিথিনের ব্যবহার বন্ধ করা অত্যন্ত জরুরি। ১ অক্টোবর থেকে সুপারশপগুলোতে পলিথিন শপিং ব্যাগের বিকল্প ব্যবহারের সরকারি সিদ্ধান্ত মেনে চলার জন্য ক্রেতা, বিক্রেতা, জনগণের প্রতি আহ্বান জানাই। ১ অক্টোবর থেকে কেউ বাজার করতে পলিথিন শপিং ব্যাগ আনতে পারবে না বা বাজার থেকেও নিতে পারবে না। পরে একবার ব্যবহার্য প্লাস্টিকও বন্ধ করা হবে। এ জন্য জনগণ, ব্যবসায়ী এবং সংশ্লিষ্ট সকলকে একসঙ্গে কাজ করতে হবে।

সুপারশপগুলো খুশি মনে এই সিদ্ধান্ত বাস্তবায়ন করছে জানিয়ে তিনি আরো বলেন, তারা নিজেরাই বিকল্পের পরামর্শ দিচ্ছে। পাট মন্ত্রণালয়ের সঙ্গেও আলোচনা হয়েছে। নভেম্বর থেকে পলিথিন উৎপাদনের বিরুদ্ধে অভিযান শুরু হবে।

ক্রেতা ও বিক্রেতাদের মধ্যে সচেতনতা বৃদ্ধির আহ্বান জানান তিনি।

উপদেষ্টার সঙ্গে এ সময় পরিবেশ মন্ত্রণালয়ের সচিব, অতিরিক্ত সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, বাংলাদেশ জুট মিলস অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ এবং সুপার শপ মালিক সমিতির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন