জার্মান রাষ্ট্রদূত-পরিবেশ উপদেষ্টা বৈঠক

নবায়নযোগ্য জ্বালানি খাতে ১ বিলিয়ন ইউরো সহায়তা দেবে জার্মানি

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

আগামী ১০ বছরে বাংলাদেশকে ১ বিলিয়ন ইউরো সহায়তা দেবে জার্মানি, যার মধ্যে চলতি বছর ১৫ মিলিয়ন ইউরো অন্তর্ভুক্ত থাকবে। এ সহায়তা নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনে ব্যবহার করা হবে। এ কথা জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন এবং পানি সম্পদবিষয়ক উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান।

গতকাল সচিবালয়ে জার্মানির রাষ্ট্রদূত আকিম ট্রস্টারের সঙ্গে বৈঠকের পর পরিবেশ উপদেষ্টা এ কথা জানান। উভয় দেশই বেসরকারি খাত, গবেষণা প্রতিষ্ঠান, একাডেমিয়া ও সুশীল সমাজের মতো নন-স্টেট অ্যাক্টরদের সঙ্গে জ্ঞান বিনিময় ও সহযোগিতা প্রচার করবে বলে বৈঠকে আলোচনা হয়।

সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, ‘এ সহযোগিতার আওতায় ক্ষুদ্র জাতিসত্তা, নারী ও যুবসমাজকেও অন্তর্ভুক্ত করা হবে এবং একটি বহুপক্ষীয় অংশীদারত্বমূলক পদ্ধতির মাধ্যমে কাজ করা হবে।’ তিনি পরিবেশ ও জলবায়ুবিষয়ক খাতে জার্মানির ধারাবাহিক সহযোগিতার জন্য রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানান। উপদেষ্টা বৈশ্বিক জলবায়ু চ্যালেঞ্জ মোকাবেলায় আন্তর্জাতিক সহযোগিতার প্রয়োজনীয়তার ওপর জোর দেন এবং টেকসই বন ব্যবস্থাপনার গুরুত্ব তুলে ধরেন।

রাষ্ট্রদূত ট্রস্টার বাংলাদেশকে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে সমর্থন দেয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেন এবং পরিবেশ সংরক্ষণে বাংলাদেশের প্রচেষ্টার প্রশংসা করেন। তিনি নবায়নযোগ্য জ্বালানি খাতে জার্মানির দক্ষতার কথা উল্লেখ করেন এবং বাংলাদেশের সবুজ জ্বালানি উদ্যোগকে সমর্থন করার জন্য প্রযুক্তিগত সহায়তা দেয়ারও প্রস্তাব দেন।

বৈঠকে উভয় পক্ষ নদী পরিষ্কার, পরিবেশ সংরক্ষণ ও জলবায়ু পরিবর্তন প্রশমনের ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা জোরদারের বিষয়ে আলোচনা করেন। টেকসই উন্নয়ন প্রকল্প, সবুজ প্রযুক্তি গ্রহণ এবং পরিবেশ ও জলবায়ু সম্পর্কিত চ্যালেঞ্জ মোকাবেলায় সম্ভাব্য সহযোগিতা নিয়েও আলোচনা হয়।

ওজোন স্তর রক্ষায় পরিবেশবান্ধব এসি-ফ্রিজ ব্যবহারের আহ্বান পরিবেশ উপদেষ্টার:

জলবায়ু পরিবর্তন উপদেষ্টা বলেছেন, ‘ওজোন স্তর রক্ষায় পরিবেশবান্ধব প্রযুক্তির ফ্রিজ, এসি ও নন-সিএফসি ইনহেলার ব্যবহার করা উচিত। টেকনিশিয়ানদেরও ওজোন স্তরের জন্য ক্ষতিকারক পদার্থ নির্গমন রোধে সচেতন থাকতে হবে।’

বিশ্ব ওজোন দিবস উদযাপন উপলক্ষে ‘করব ওজোন স্তর সংরক্ষণ, রুখব জলবায়ু পরিবর্তন’ প্রতিপাদ্যে গতকাল রাজধানীর আগারগাঁওস্থ পরিবেশ অধিদপ্তরে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে সৈয়দা রিজওয়ানা হাসান এসব কথা বলেন।

উপদেষ্টা বলেন, ‘আমাদের ব্যবহৃত যন্ত্রপাতির সঠিক রক্ষণাবেক্ষণ করলে পরিবেশ রক্ষা করা সম্ভব। ত্বকের ক্যান্সার ও চোখের ছানি পড়া রোধে ওজোন স্তর রক্ষা জরুরি। এজন্য বিশ্ববাসীকে একসঙ্গে কাজ করতে হবে।’

উপদেষ্টা নারীদের আরো সচেতন হওয়ার পরামর্শ দেন। কারণ তারা ফ্রিজ বা এসি কেনার সময় সিদ্ধান্ত দিয়ে থাকেন। এছাড়া গণমাধ্যমকে জনসচেতনতা তৈরির কাজে ভূমিকা রাখতে হবে বলেও উল্লেখ করেন।

অনুষ্ঠানে পরিবেশ মন্ত্রণালয়ের সচিব, ইউএনডিপির আবাসিক প্রতিনিধি ও পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালকও বক্তব্য রাখেন। এ সময় চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন