বেড়েছে ডিম ও মুরগির দাম, অজুহাত বন্যা

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

বাজারে শাকসবজির দাম আগের মতো থাকলেও বেড়েছে ডিম, মুরগি ও ইলিশের দাম। রাজধানী ঢাকার কারওয়ান বাজার ঘুরে গতকাল এমন চিত্র দেখা যায়। বাজার ঘুরে দেখা যায়, ডিম প্রতি ডজন বিক্রি হচ্ছে ১৫৫ টাকা করে। প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৬৫ থেকে ১৭০ টাকায়। প্রতি কেজি লেয়ার মুরগি বিক্রি হচ্ছে ৩১০ টাকায়। সোনালি মুরগি বিক্রি হচ্ছে ২৩০ থেকে ২৫০ টাকায়। দেশী মুরগি বিক্রি হচ্ছে ৪৮০ টাকায়।

কারওয়ান বাজারে মুরগি ব্যবসা করেন মুহাম্মদ সুমন মিয়া। বণিক বার্তাকে তিনি বলেন, ‘পর্যাপ্ত পরিমাণে মুরগি ও ডিমের সরবরাহ নেই, তাই দাম বাড়ছে। ফেনী ও নোয়াখালী অঞ্চল থেকে মুরগি ও ডিম আসত, এখন কম আসে।’

বাজার ঘুরে দেখা যায়, গরুর মাংস বিক্রি হচ্ছে ৭৫০ টাকা করে। বড় আকারের ইলিশ বিক্রি হচ্ছে ১৮০০ টাকা করে। এক কেজি ওজনের কম ইলিশ বিক্রি হচ্ছে ৮০০ টাকা করে। বড় আকারের রুই মাছ বিক্রি হচ্ছে ২৮০ থেকে ৩০০ টাকায়। আবার ছোট আকারের রুই মাছ বিক্রি হচ্ছে ২২০ টাকায়। বড় পাঙাশ মাছ বিক্রি হচ্ছে ৩১০ টাকায়। ছোট আকারের পাঙাশ মাছ বিক্রি হচ্ছে ১৮০ থেকে ২০০ টাকায়। তেলাপিয়া মাছ বিক্রি হচ্ছে প্রতি কেজি ২২০ টাকা করে।

শাকসবজির বাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজি পটল বিক্রি হচ্ছে ৪০ টাকা করে। আলু বিক্রি হচ্ছে ৬০ টাকা করে। মরিচ বিক্রি হচ্ছে ১৬০ টাকা করে। পেঁয়াজ বিক্রি হচ্ছে ১১০ টাকা করে।

নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মধ্যে আরেকটি হলো চাল। বাজার ঘুরে দেখা যায়, নাজিরশাইল প্রতি কেজি বিক্রি হচ্ছে ৭০ থেকে ৯০ টাকা করে, আটাশ ৫৮, চিনিগুঁড়া ১২০ এবং মিনিকেট ৭০-৭২ টাকা করে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন