আমিরাত থেকে ফিরলেন আরো ২৬ বাংলাদেশী

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমর্থনে সংযুক্ত আরব আমিরাতে বিক্ষোভ করে শাস্তি পাওয়া ৫৭ বাংলাদেশীর মধ্যে আরো ২৬ জন দেশে ফিরেছেন। গতকাল বেলা ৩টার দিকে ইন্ডিগো এয়ারলাইনসের একটি ফ্লাইটে দেশে ফেরেন তারা। ৫৭ বাংলাদেশীর মধ্যে এর আগে তিন দফায় ৩১ জন দেশে ফিরে আসেন। বাকি ২৬ জন ফিরলেন গতকাল। 

ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রাম ও ইয়ুথ প্লাটফর্মের সহযোগী পরিচালক শরিফুল হাসান জানান, দেশে ফেরত এসব কর্মীকে প্রবাসী কল্যাণ ডেস্কের মাধ্যমে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম থেকে পরিবহন খরচসহ জরুরি সহায়তা দেয়া হয়েছে। তিনি জানান, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড এবং ব্র্যাক এসব প্রবাসীকে অর্থনৈতিক ও সামাজিক সুরক্ষায় কাজ করবে। এজন্য তাদের চাহিদা নিরূপণ করে প্রয়োজন অনুযায়ী মনোসামাজিক ও অর্থনৈতিক সহায়তা দেয়া হবে।

গত ২০ জুলাই দুবাই, শারজাহ ও আজমানের বিভিন্ন এলাকায় মিছিল করার সময় এসব বাংলাদেশীকে গ্রেফতার করা হয়। তাদের মধ্যে তিনজনকে যাবজ্জীবন, ৫৩ জনকে ১০ বছর করে এবং একজনকে দেয়া হয় ১১ বছরের কারাদণ্ড। এরপর বাংলাদেশীদের জন্য ভিসা সুবিধা অনির্দিষ্টকালের জন্য বন্ধ করার ঘোষণা দেয় আমিরাত সরকার।

দায়িত্ব গ্রহণের পরই এসব প্রবাসীকে মুক্ত করার বিষয়ে কাজ শুরু করে অন্তর্বর্তীকালীন সরকার। এর মধ্যে গত ২৮ আগস্ট আমিরাতের প্রেসিডেন্টের সঙ্গে ফোনালাপ হয় অধ্যাপক ইউনূসের। এরই ধারাবাহিকতায় ৩ সেপ্টেম্বর ৫৭ জনকে ক্ষমা ঘোষণা করেন সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন