পারমাণবিক অস্ত্র নিয়ে যুক্তরাষ্ট্র চীন অনানুষ্ঠানিক বৈঠক

বণিক বার্তা ডেস্ক

ছবি : রয়টার্স

পাঁচ বছরের মধ্যে প্রথম পারমাণবিক অস্ত্র নিয়ে অনানুষ্ঠানিক আলোচনা করেছে যুক্তরাষ্ট্র ও চীন। গত মার্চে পারমাণবিক অস্ত্র নিয়ে আধাসরকারি আলোচনা নতুন করে শুরু করে দেশ দুটি। আলোচনায় বেইজিংয়ের প্রতিনিধিরা মার্কিন প্রতিনিধিদের জানান, তারা তাইওয়ানের বিরুদ্ধে পারমাণবিক হুমকির আশ্রয় নেবেন না। আলোচনায় অংশ নেয়া দুই আমেরিকান প্রতিনিধি এ কথা জানিয়েছেন। খবর রয়টার্স।

তাইওয়ানের বিরুদ্ধে যুদ্ধে হেরে গেলে চীন পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে পারে বা এ অস্ত্র ব্যবহারের হুমকি দিতে পারে বলে বৈঠকে শঙ্কার কথা জানিয়েছিলেন মার্কিন প্রতিনিধিরা। তখন চীন এমন কিছু করবে না বলে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদের আশ্বস্ত করেন চীনা প্রতিনিধিরা।

দ্বীপরাষ্ট্র তাইওয়ানকে চীন বরাবর নিজ ভূখণ্ডের অবিচ্ছেদ্য অংশ বলে মনে করে। অন্যদিকে তাইওয়ান নিজেদের স্বাধীন বলে গণ্য করে। নিজস্ব পরিচয়ে আন্তর্জাতিক পরিমণ্ডলে পরিচিত হতে চায় তারা। 

মার্চে অনুষ্ঠিত ‘‌ট্র্যাক টু টকস’ বৈঠকের মার্কিন আয়োজক ডেভিড সান্টোরো জানান, মার্কিন প্রতিনিধিদের চীন বলেছে যে পারমাণবিক অস্ত্র ব্যবহার না করে তাইওয়ানের বিরুদ্ধে একটি প্রচলিত লড়াইয়ে বেইজিং জয়লাভ করতে সক্ষম। এ ব্যাপারে তারা পুরোপুরি নিশ্চিত।

সাংহাই হোটেলের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত দুইদিনের এ বৈঠকে যুক্তরাষ্ট্রের সাবেক কর্মকর্তা ও বিশেষজ্ঞ ব্যক্তিরাসহ প্রায় অর্ধডজন প্রতিনিধি অংশ নিয়েছিলেন। তবে বৈঠকে মার্কিন সরকারের কোনো প্রতিনিধি ছিলেন না।

চীনও বিশেষজ্ঞ ও বিশ্লেষকদের একটি প্রতিনিধি দল পাঠায়, যার মধ্যে পিপলস লিবারেশন আর্মির বেশ কয়েকজন সাবেক কর্মকর্তা ছিলেন।

রয়টার্সের একটি প্রশ্নের জবাবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছেন, ট্র্যাক টু আলোচনা ফলপ্রসূ হতে পারে। তারা বৈঠকে অংশ না নিলেও এ বিষয়ে অবগত। তবে বৈঠকটি নিয়ে চীনের পক্ষ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন