এপ্রিলে ভেনিজুয়েলার জ্বালানি তেল রফতানি কমেছে

বণিক বার্তা ডেস্ক

ছবি: রয়টার্স

মার্কিন নিষেধাজ্ঞা পুনর্বহালের আশঙ্কায় ফের কমতে শুরু করেছে ভেনিজুয়েলার অপরিশোধিত জ্বালানি তেল রফতানি। এপ্রিলে দেশটির জ্বালানি তেল রফতানি আগের মাসের তুলনায় ৩৮ শতাংশ কমেছে। বার্তা সংস্থা রয়টার্সের সাম্প্রতিক এক প্রতিবেদনে এ তথ্য উঠে আসে।

সংশ্লিষ্টরা জানান, যেকোনো সময় মার্কিন নিষেধাজ্ঞা পুনর্বহাল হতে পারে, এমন আশঙ্কায় ট্যাংকার মালিক ও ক্রেতারা এরই মধ্যে বন্দরগুলোয় লোডিংয়ের অপেক্ষায় থাকা অনেক জাহাজ সরিয়ে নিয়েছেন।

মার্কিন ট্রেজারি বিভাগ গত মাসে জানায়, ভেনিজুয়েলার জ্বালানি তেল খাতে গত বছর বাড়ানো ছয় মাসের লাইসেন্স নবায়ন করবে না যুক্তরাষ্ট্র। সেই সঙ্গে দেশটির শিপিং কোম্পানিগুলোকে মে মাসের শেষ পর্যন্ত সব ধরনের লেনদেন সম্পন্ন করার সময়সীমাও বেঁধে দিয়েছিল তারা।

ট্যাংকার চলাচলের তথ্য পর্যবেক্ষণ করে আর্থিক পরিষেবা সংস্থা এলএসইজি জানিয়েছে, গত মার্চে দৈনিক ৮ লাখ ৭৩ হাজার ৫০০ ব্যারেল অপরিশোধিত ও জ্বালানি তেল রফতানি করেছিল ভেনিজুয়েলা। এপ্রিলে তা কমে দৈনিক পাঁচ লাখ ব্যারেলে দাঁড়িয়েছে। গত বছরের এপ্রিলে জ্বালানি রফতানির পরিমাণ ছিল দৈনিক ৭ লাখ ৩ হাজার ব্যারেল। চলতি বছরের এপ্রিলে বিভিন্ন দেশে মোট ৩৭টি জাহাজভর্তি জ্বালানি তেল রফতানি করেছে ভেনিজুয়েলা।

ডাটা ও শিপিং কোম্পানিগুলোর নথি অনুয়ায়ী, ভেনিজুয়েলার জলসীমায় জ্বালানি তেল লোড হওয়ার অপেক্ষায় থাকা বেশ কয়েকটি জাহাজ ট্যাংকার মালিক ও গ্রাহকরা ফিরিয়ে নিয়ে গেছে। সাম্প্রতিক সপ্তাহগুলোয় দেশটির রাষ্ট্রীয় তেল কোম্পানি পিডিভিএসএর পরিচালিত প্রায় ছয়টি সুপারট্যাংকার ভেনিজুয়েলা থেকে খালি ফিরে গেছে। জ্বালানি তেল লোডিংয়ে বিলম্ব এবং যুক্তরাষ্ট্রের বেঁধে দেয়া নিষেধাজ্ঞা শুরুর  সময়সীমার আগে জ্বালানি তেলভর্তি জাহাজ নিজেদের দেশে পৌঁছতে না পারার ভয় থেকে পণ্য জাহাজীকরণ ছাড়াই গ্রাহক দেশগুলো তাদের জাহাজ ফিরিয়ে নিয়ে গেছে।

এছাড়া সময়মতো ডেলিভারির অভাবে চলতি বছরের এপ্রিলে এশিয়ায় পিডিভিএসএর রফতানি ৬৪ শতাংশ কমে দৈনিক ২ লাখ ৬ হাজার ব্যারেলে নেমে এসেছে। পোল্যান্ডের রাষ্ট্রায়ত্ত জ্বালানি তেল পরিশোধনকারী কোম্পানি অরলেন জানিয়েছে, পণ্য জাহাজীকরণ ছাড়াই ভেনিজুয়েলা থেকে দুটি ট্যাংকার ছেড়ে গেছে। এশিয়ায় এ দুটি ট্যাংকার যাত্রা করার কথা ছিল।

ভেনিজুয়েলা থেকে আমদানীকৃত জ্বালানি তেলের ডেলিভারি সময়মতো না পাওয়ায় সম্প্রতি অরলেনের সুইজারল্যান্ড ভিত্তিক ট্রেডিং ইউনিট ৪০ কোটি ডলার ক্ষতির শিকার হয়। বিষয়টি নিয়ে পোল্যান্ড সরকারের তদন্ত চলছে।

এছাড়া ভেনিজুয়েলার জ্বালানি তেলের উপজাত ও পেট্রোকেমিক্যাল রফতানির পরিমাণও কমেছে। গত মার্চে দেশটি মোট ৪ লাখ ৬৩ হাজার টন কম জ্বালানি তেলের উপজাত ও পেট্রোকেমিক্যাল রফতানি করেছিল। এপ্রিলে তা কমে ২ লাখ ৩৬ হাজার টন হয়েছে। 

এপ্রিলে ভেনিজুয়েলায় পণ্যটি আমদানির পরিমাণও বেড়েছে। মার্চে দেশটি দৈনিক ৫৩ হাজার ব্যারেল জ্বালানি তেল আমদানি করেছিল। এপ্রিলে তা বেড়ে দৈনিক ৫৭ হাজার ব্যারেল হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন