ইংলিশ প্রিমিয়ার লিগ লিভারপুলের হোঁচট, শিরোপার রেসে এখন আর্সেনাল-সিটি

ক্রীড়া ডেস্ক

ওয়েস্ট হ্যামের এডসন আলভারেজের সঙ্গে গতকাল বল দখলের লড়াই লিভারপুল সুপারস্টার মোহাম্মদ সালাহর। এ ম্যাচে ড্র করে শিরোপা রেসে পিছিয়ে পড়ল লিভারপুল ছবি: এপি

জার্মান বুন্দেসলিগা ও ইতালিয়ান সিরি-এ লিগে শিরোপার নিষ্পত্তি এরই মধ্যে হয়ে গেছে। জার্মানিতে লেভারকুসেন ও ইতালিতে ইন্টার মিলানের মাথায় উঠেছে মুকুট। স্পেনে রিয়াল মাদ্রিদ শিরোপার সুবাস পাচ্ছে, ফ্রান্সেও গতকাল রাতেই শিরোপা উৎসব করার কথা প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি) ক্লাবের। ইউরোপের শীর্ষ পাঁচ লিগে শুধু ইংলিশ প্রিমিয়ার লিগেই শেষের আগে শেষ হচ্ছে না লড়াই। শিরোপার ত্রিমুখী লড়াইয়ে ছিল আর্সেনাল, ম্যানচেস্টার সিটি ও লিভারপুল। তবে টানা দুই ম্যাচে হোঁচট খেয়ে রেস থেকে ছিটকে গেছে লিভারপুল। আক্ষরিক অর্থে, শিরোপাযুদ্ধটা এখন আর্সেনাল ও ম্যানসিটির মধ্যে। দুই দলের মধ্যে মাত্র ১ পয়েন্টের ব্যবধান। এখন একে অপরের হোঁচট খাওয়ার অপেক্ষায় থাকবে।

আজ রাতে গুরুত্বপূর্ণ ম্যাচে মাঠে নামছে আর্সেনাল ও ম্যানসিটি। বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় লন্ডন ডার্বিতে টটেনহ্যামের মুখোমুখি হবে আর্সেনাল। রাত ৯টা ৩০ মিনিটে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি খেলবে নটিংহ্যাম ফরেস্টের মাঠে। গতকাল রাতে লন্ডনে ওয়েস্ট হ্যামের সঙ্গে ২-২ গোলে ড্র করে লিভারপুল। এ ড্রর মধ্য দিয়ে কার্যত শেষ হয়ে যায় এ মৌসুমে লিভারপুলের শিরোপার স্বপ্ন।

৩৪ ম্যাচে ৭৭ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আর্সেনাল। মিকেল আরতেতার দল মঙ্গলবার রাতে চেলসিকে ৫-০ গোলে বিধ্বস্ত করে। সমান ম্যাচে ৭৪ পয়েন্ট ছিল লিভারপুলের। বুধবার তারা জিতলেই ধরে ফেলত আর্সেনালকে। পারেনি ইয়ুর্গেন ক্লোপের দল। পরদিন সিটি জয়লাভ করায় ৩৩ ম্যাচে ৭৬ পয়েন্ট নিয়ে টেবিলের দুইয়ে উঠে যায় পেপ গার্দিওলার দল। গতকাল ড্রর পর ৩৫ ম্যাচে লিভারপুলের পয়েন্ট এখন ৭৫।  

গত বুধবার লিভারপুল হোঁচট খাওয়ায় ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানসিটির শিরোপা ধরে রাখার সম্ভাবনা উজ্জ্বল হয়। বুধবার রাতে নগর প্রতিদ্বন্দ্বী এভারটনের মাঠে ২-০ গোলে হেরেছে অল রেডরা। এ জয়ে এভারটন অবনমন শঙ্কা অনেকটাই কাটিয়ে উঠেছে, আর লিভারপুলকে ঠেলে দিয়েছে বিপদের মুখে। সুযোগের পুরো সদ্ব্যবহার করে পরদিন ব্রাইটনকে ৪-০ গোলে গুঁড়িয়ে দিয়ে টেবিলের দুইয়ে উঠে যায় ম্যানসিটি। ইংলিশ তারকা ফিল ফডেন করেন জোড়া গোল, এছাড়া কেভিন ডি ব্রুইন ও হুলিয়ান আলভারেজ একটি করে গোল পান। ফডেনের এটা চলতি মৌসুমে যথাক্রমে ১৫ ও ১৬তম গোল।

লিভারপুল পিছিয়ে পড়ায় এখন শিরোপার রেসে সিটিই খানিকটা এগিয়ে রয়েছে। তারা আর্সেনালের চেয়ে ১ পয়েন্ট কম নিয়ে দুইয়ে থাকলেও ম্যাচ একটি কম খেলেছে। দুই দল নিজেদের বাকি ম্যাচগুলো জিততে থাকলে শেষ পর্যন্ত সিটি ২ পয়েন্ট বেশি নিয়ে টেবিলের শীর্ষস্থান দখলে রাখবে এবং শিরোপা ধরে রাখবে।

ইংলিশ প্রিমিয়ার লিগে গত এক দশক দাপট দেখাচ্ছে ম্যানচেস্টার সিটি। তারা সর্বশেষ ছয় মৌসুমে পাঁচবার শিরোপা ঘরে তুলেছে। ২০১৭-১৮ থেকে ২০২২-২৩ মৌসুমের মধ্যে শুধু ২০১৯-২০ সালে তারা লিভারপুলের কাছে হার মানে। 

এর আগে ২০১১-১২ ও ২০১৩-১৪ মৌসুমেও দুবার লিগ শিরোপা জিতেছে ম্যানসিটি। সব মিলিয়ে সিটিজেনরা ইংলিশ প্রিমিয়ার লিগ শিরোপা জিতেছে সাতবার, আর ইংলিশ শীর্ষ লিগ চ্যাম্পিয়ন হয়েছে নয়বার। এবার দশম মুকুটের প্রহর গুনছে ম্যানচেস্টার জায়ান্টরা। 

আজ তাদের প্রতিপক্ষ নটিংহ্যাম ফরেস্ট রয়েছে অবনমনের ঝুঁকিতে। ৩৪ ম্যাচে ২৬ পয়েন্ট নিয়ে টেবিলের ১৭তম স্থানে। অবনমন অঞ্চল থেকে মাত্র ১ পয়েন্ট দূরে! আজ তারা ঘরের মাঠে জিততে মরিয়া হবে। হারলেই যে বিপদ। 

এদিকে, টটেনহ্যাম-আর্সেনাল ম্যাচও দারুণ জমে উঠতে পারে। ৩২ ম্যাচে ৬০ পয়েন্ট নিয়ে টেবিলের পাঁচে থাকা স্পার্সরা চাইবে চ্যাম্পিয়ন্স লিগ টিকিট নিশ্চিত করতে। সেটি করতে চাইলে তাদের শীর্ষ চার থেকে হটাতে হবে অ্যাস্টন ভিলাকে, যারা ৩৪ ম্যাচে ৬৬ পয়েন্ট নিয়ে চারে অবস্থান করছে। আজ তাই জিততে মরিয়া হয়ে খেলবে স্পার্সরা। আর্সেনালও শিরোপার রেসে এগিয়ে যেতে পূর্ণ ৩ পয়েন্ট তুলে নিতে চাইবে টটেনহ্যামের মাঠ থেকে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন