আইপিএলে রেকর্ডবন্যা

ক্রীড়া ডেস্ক

ছবি : সংগৃহীত

চলতি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) দেখছে নিত্যনতুন রেকর্ড। এবারই আইপিএল ও ঘরোয়া টি-টোয়েন্টি মিলিয়ে দু-দুবার দলগত সর্বোচ্চ স্কোরের রেকর্ড হলো। এবার সর্বোচ্চ রান তাড়া করে জয়ের কীর্তিও হলো। শুক্রবার রাতে কলকাতার ইডেন গার্ডেনস স্টেডিয়ামে ২৬১ রানের সৌধ গড়েও জিততে পারেনি কলকাতা নাইট রাইডার্স। জনি বেয়ারস্টোর সেঞ্চুরি ও শশাঙ্ক সিংয়ের ঝড়ো ফিফটিতে ভর করে ৮ বল বাকি থাকতে ৮ উইকেটের জয় রেকর্ড পেয়েছে কিংস ইলেভেন পাঞ্জাব। 

টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে এর আগে এত বেশি রান তাড়া করে জেতেনি কোনো দল। তারা ভেঙে দিয়েছে দক্ষিণ আফ্রিকার রেকর্ড। গত বছর মার্চে সেঞ্চুরিয়নে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২৫৯ রান তাড়া করে জিতেছিল দক্ষিণ আফ্রিকা। কুইন্টন ডি কক ৪৪ বলে সেঞ্চুরি করে প্রোটিয়াদের অবিশ্বাস্য জয় এনে দেন। এবার আইপিএলে ২৬২ রান তাড়া করে জিতে সেই রেকর্ডটি ভেঙে দিল পাঞ্জাব। আইপিএলে এর আগের সফলতম চেজ ২২৪ রান, যা রাজস্থান রয়্যালসের গড়া।

সুনিল নারাইন (৩২ বলে ৭১) ও ফিল সল্টের (৩৭ বলে ৭৫) ব্যাটে ভর দিয়ে ৬ উইকেটে ২৬১ রান তোলে কলকাতা। পরে বেয়ারস্টো ৪৮ বলে ১০৮, শশাঙ্ক ২৮ বলে ৬৮ ও প্রভুসিমরান ২০ বলে ৫৪ রান করে পাঞ্জাবকে অভাবনীয় এক জয় এনে দেন।

ফর্মহীনতায় আগের দুই ম্যাচে বাদ পড়েছিলেন বেয়ারস্টো। ইংলিশ তারকা ফিরেই ৪৫ বলে সেঞ্চুরি করে দারুণ জবাবই দিলেন। আট চার ও নয় ছক্কায় ইনিংসটি সাজান তিনি। এটা আইপিএলে কোনো ইংলিশ ব্যাটারের দ্রুততম সেঞ্চুরি। আগের দ্রুততম ৫২ বলের সেঞ্চুরিটিও তার করা ২০১৯ সালে।

এ ম্যাচে ছক্কার নতুন রেকর্ড হয়েছে। দুই দল মিলিয়ে ছক্কা হাঁকিয়েছে ৪২টি। আগের সর্বোচ্চ ৩৮টি ছক্কা হয়েছিল গত মাসে মুম্বাই ইন্ডিয়ান্স ও সানরাইজার্স হায়দরাবাদ ম্যাচে এবং গত সপ্তাহে সানরাইজার্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ম্যাচে। 

শুক্রবারের ম্যাচে কলকাতা ২৪টি ছক্কা হাঁকায়, যা আইপিএলের রেকর্ড। আগের সর্বোচ্চ ২২টি ছক্কা গত সপ্তাহে দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে হাঁকায় বেঙ্গালুরু। টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে এটা দ্বিতীয় সর্বোচ্চ ছক্কার রেকর্ড। গত বছর মঙ্গোলিয়ার বিপক্ষে ২৬টি ছক্কা মেরেছিলেন নেপালের ব্যাটাররা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন