২৫ শতাংশ বেতন কর্তনের মুখে টেন হ্যাগ

এরিক টেন হ্যাগ

বুধবার রাতে ঘরের মাঠে শেফিল্ড ইউনাইটেডকে ৪-২ গোলে হারানোর পরও চ্যাম্পিয়ন্স লিগ পজিশন থেকে অনেক দূরে ম্যানচেস্টার ইউনাইটেড। শনিবার বার্নলের বিপক্ষে ম্যাচ খেলার আগ পর্যন্ত ৩৩ ম্যাচে ৫৩ পয়েন্ট নিয়ে টেবিলের ষষ্ঠ স্থানে ছিল তারা। চতুর্থ স্থানধারী অ্যাস্টন ভিলার চেয়ে ১৩ পয়েন্ট পেছনে ছিল রেড ডেভিলরা। ৬০ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে থাকা টটেনহ্যামও চ্যাম্পিয়ন্স লিগ টিকিটের জন্য লড়াই করছে। এ অবস্থা থেকে চ্যাম্পিয়ন্স লিগের টিকিট পাওয়া ম্যানইউর জন্য অসম্ভবই।

শেষ পর্যন্ত ইউরোপা লিগের টিকিট নিয়েই হয়তো সন্তুষ্ট থাকতে হবে রেড ডেভিলদের। তবে সেটিও নিশ্চিত নয়। এজন্য পরের ম্যাচগুলো জিততে হবে। 

এর পরও যদি পরের মৌসুমে ম্যানইউর কোচ হিসেবে থাকতে চান এরিক টেন হ্যাগ, তবে তিনি অন্তত ২৫ শতাংশ বেতন কর্তনের মুখে পড়বেন বলে এক প্রতিবেদনে দাবি করেছে ইএসপিএন। 

২০২২ সালের মে মাসে ডাচ ক্লাব আয়াক্স ছেড়ে দিয়ে ম্যানইউর কোচের পদ নেন টেন হ্যাগ। ম্যানইউর সঙ্গে তার তিন বছরের চু্ক্তি হয়। তবে চুক্তির মেয়াদ ২০২৫ সালের জুন পর্যন্ত থাকলেও এখন তিনি প্রচণ্ড চাপের মুখে। বিশেষ করে, টেবিলে রেড ডেভিলদের অবস্থানে সমর্থকরা ক্ষুব্ধ। 

এখন পর্যন্ত খানিকটা আশা আছে এফএ কাপ নিয়ে। গত সপ্তাহে কভেন্ট্রি সিটিকে হারিয়ে ফাইনালে জায়গা করে নিয়েছে তারা। যদিও যেভাবে কভেন্ট্রিকে তারা হারিয়েছে তাতে কেউই কোচের ওপর খুশি নয়। তারা ৩-০ গোলের লিড নিয়েও শেষ দিকে প্রায় হারতে বসেছিল। শেষ ২০ মিনিটে ৩ গোল হজম করে শেষ পর্যন্ত টাইব্রেকারে পার পেয়ে যায় ইংলিশ জায়ান্টরা। এতে টেন হ্যাগের ওপর চাপ বাড়তে থাকে। 

ইএসপিএনকে এক সূত্র জানিয়েছে, ম্যানইউর পরিচালনা পর্ষদের নতুন বস ইংলিশ ধনকুবের স্যার জিম র‍্যাটক্লিফ দলের সংকটে নতুন কোচের সন্ধান এরই মধ্যে শুরু করেছেন। ইংল্যান্ডের গ্যারেথ সাউথগেট, ব্রাইটনের রবার্ট ডি জারবি, ব্রেন্টফোর্ডের টমাস ফ্রাংক ও উলভারহ্যাম্পটনের গ্যারি ও’নিলকে নিয়ে তিনি ভাবছেন। তবে আরেকটি সূত্র জানায়, ক্ষুব্ধ হলেও জিম র‍্যাটক্লিফ পরের মৌসুমে টেন হ্যাগকে বহালও রাখতে পারেন। আর যদি তিনি থেকে যান সেক্ষেত্রে পড়বেন বেতন কর্তনের মুখে। 

এটা অবশ্য চুক্তির শর্তেই রয়েছে। কোচ ও সিনিয়র খেলোয়াড়দের চুক্তিতে উল্লেখ আছে, পরের মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে উত্তীর্ণ হতে না পারলে বেতন ২৫ শতাংশ কমে যাবে। 

চুক্তি অনুযায়ী বছরে ৯০ লাখ পাউন্ড (১ কোটি ১২ লাখ ডলার) বেতন পান টেন হ্যাগ। যেহেতু ক্লাবটি পরের মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের টিকিট পাচ্ছে না, কাজেই টেন হ্যাগের বেতন কমে দাঁড়াবে ৬৭ লাখ ৫০ হাজার পাউন্ডে। এর ফলে তাকে ছাঁটাই করলেও খুব একটা বেগ পেতে হবে না। কেননা তখন ক্ষতিপূরণ হিসেবে পরের অংকটিই দিতে হবে ক্লাবকে। ইএসপিএন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন