বরিশাল বিশ্ববিদ্যালয়ে ৫০ আসন বাড়ানো হয়েছে

বণিক বার্তা প্রতিনিধি I বরিশাল

ছবি : বণিক বার্তা

বরিশাল বিশ্ববিদ্যালয়ের ছয়টি অনুষদের ২৫টি বিভাগে আসন রয়েছে ১ হাজার ৫২০টি। নতুন করে আরো ৫০ আসন বাড়ানো হয়েছে। ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকেই বর্ধিত আসনে শিক্ষার্থী ভর্তি নেবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের ৪২তম সভা এবং সিন্ডিকেটের ৮২তম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয় বলে জানিয়েছেন রেজিস্ট্রার মো. মনিরুল ইসলাম।

এর আগে ২০২২-২৩ শিক্ষাবর্ষে বিজ্ঞান শাখার ‘এ’ ইউনিটে ৬০০টি, ‘বি’ ইউনিট তথা মানবিক শাখায় ৬২০টি এবং ‘সি’ ইউনিটের শিক্ষার্থীদের জন্য ৩০০টি আসন ছিল। বর্ধিত আসনের হিসাবে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে দর্শন বিভাগে ৩০টি থেকে ৫০টি, ইতিহাস বিভাগ ৪০ থেকে ৫০টি, প্রাণরসায়ন ও জীবপ্রযুক্তি বিভাগে ৩০ থেকে ৪০টি এবং পরিসংখ্যান ৩০ থেকে ৪০টি আসনে শিক্ষার্থী ভর্তি নেবে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বরিশাল বিশ্ববিদ্যালয়ে ধারাবাহিকভাবে আসন সংখ্যা বাড়ছে। ২০২০-২১ শিক্ষাবর্ষে আসন ছিল ১ হাজার ৪৫০টি, ২০২১-২২ শিক্ষাবর্ষে ৫০টি বাড়িয়ে করা হয় ১ হাজার ৪৯০টি। ২০২২-২৩ শিক্ষাবর্ষে ৩০টি আসন বাড়িয়ে করা হয় ১ হাজার ৫২০টি। বর্তমানে ৫০টি আসন বৃদ্ধির ফলে আসন দাঁড়িয়েছে ১ হাজার ৫৭০টি।

২০১১-১২ শিক্ষাবর্ষে ছয়টি বিষয়ে স্নাতক পর্যায়ের শিক্ষা কার্যক্রম দিয়ে যাত্রা শুরু করে বরিশাল বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠাকালীন ২০১১-১২ শিক্ষাবর্ষে আসন সংখ্যা ছিল মাত্র ৬২০টি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন