আলোকপাত

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ভেটো ক্ষমতা রদ সম্ভব?

মোহাম্মদ জমির

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে সম্প্রতি বক্তব্য রাখেন সংস্থাটির মানবাধিকার বিষয়ক হাইকমিশনার (ইউএনএইচসিআর) ফিলিপ্পো গ্র্যান্ডি। ইউএনআরডব্লিউএর সাবেক এ প্রধান তার বক্তব্যে বিশ্বব্যাপী চলমান সহিংসতার ভয়াবহ পরিস্থিতির কারণে সৃষ্ট বৈশ্বিক শরণার্থী সংকটের নানা দিক তুলে ধরেন। আর এতে উঠে এসেছে ‘‌বাস্তুচ্যুতদের’ দুর্দশার কথাও। 

সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বজুড়ে শরণার্থী ও বাস্তুচ্যুত মানুষের সংখ্যা প্রায় ১১ কোটি ৪০ লাখ। ফিলিপ্পো গ্র্যান্ডি সঠিকভাবে লক্ষ করেন যে এটি বর্তমান বিশ্বের গুরুতর সংকটের একটি। তিনি জোর দিয়ে বলেন, ‘শান্তি ও নিরাপত্তা যখন বিঘ্নিত হয়, তখন মানুষ তাদের বাড়িঘর ছেড়ে চলে যেতে বাধ্য হয় অথবা জোরপূর্বক বাস্তুচ্যুত হওয়ার ঘটনা ঘটে।’ তার মতে, নৃশংস যুদ্ধবিগ্রহ কিংবা সংঘাতই এ বাস্তুচ্যুতির মূল কারণ। 

গত কয়েক সপ্তাহের সহিংসতা নিয়ে তিনি বলেন, ‘যুদ্ধের মৌলিক নিয়ম যেমন “‍আন্তর্জাতিক মানবিক আইন” উপেক্ষা করা ক্রমবর্ধমানভাবে আদর্শ হয়ে উঠেছে।’ এছাড়া ইসরায়েলি বেসামরিক নাগরিকদের ওপর হামাসের হামলা এবং ইসরায়েলি সামরিক অভিযানে নিহত নিরপরাধ ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের সংখ্যা নজিরবিহীন বলে আশঙ্কা প্রকাশ করেন। গাজা উপত্যকার অবকাঠামোর উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতি নিয়েও আলোচনা করেন তিনি।

আলোচনা সভায় তিনি আঙুল দিয়ে দেখিয়ে দেন যে এখন পর্যন্ত জাতিসংঘের নেতৃত্বে গাজার বেসামরিক নাগরিকদের বিশেষ করে নারী ও শিশুদের দুর্দশা কমাতে সক্ষম হয়েছে এমন কোনো বাস্তবসম্মত নজির নেই। ইউএনআরডব্লিউএর কমিশনার-জেনারেল ফিলিপ লাজারিনির মন্তব্যের দিকেও মনোযোগ আকর্ষণ করা হয়, যিনি বিদ্যমান যুদ্ধ পরিস্থিতিকে “পৃথিবীতে নরক বলে অভিহিত করেছেন। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এ সভায় একটি গুরুত্বপূর্ণ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হয়। তা হচ্ছে মানবিক যুদ্ধবিরতি এবং গাজার অভ্যন্তরে মানবিক সহায়তার উল্লেখযোগ্য সরবরাহ, যা ‘ক্রমবর্ধমান সহিংসতা এবং প্রাণহানির চলমান চক্র’ হ্রাস করবে বলে আশা করা হচ্ছে। এ বিষয়ে ইউএনএইচসিআরে জাতিসংঘ মহাসচিবের সাম্প্রতিক মন্তব্যগুলো সতর্কতার সঙ্গে বিবেচনা করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানানো হয়। এতে আরো বলা হয় যে চ্যালেঞ্জ সত্ত্বেও এ শোচনীয় যুদ্ধ পরিস্থিতির পরিবর্তন অত্যাবশ্যক। 

জাতিসংঘের হাইকমিশনার সুদানে দীর্ঘস্থায়ী সংঘাতের কথা উল্লেখ করেন, যেখানে একসময় শান্তিপূর্ণ অনেক মানববসতি ছিল। তবে এখন দেশটিসহ তার আশপাশের অঞ্চলগুলো কবরস্থানে পরিণত হয়েছে। এ চলমান সংঘাত সুদানের জনগণের জন্য মর্মান্তিক পরিণতি বলে মনে করেন তিনি। বলাবাহুল্য, চলমান লড়াই কিংবা সহিংসতার পরিধি ও নৃশংসতা বৃদ্ধি পেয়েছে এবং এটি সাধারণ মানুষকে মারাত্মকভাবে প্রভাবিত করছে। দেশটির প্রায় ৬০ লাখ মানুষকে তাদের বাড়িঘর ছেড়ে চলে যেতে বাধ্য করা হয়। এর মধ্যে ১০ লাখেরও বেশি মানুষ নিকটবর্তী দেশগুলোয় পালিয়ে গেছে। কেউ কেউ এরই মধ্যে লিবিয়া ও তিউনেসিয়ায় প্রবেশ করেছে। অনেকে আবার ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালিসহ ইউরোপের অন্য দেশগুলোর দিকে যাওয়ার চেষ্টা করছে। পরে শিগগিরই যুদ্ধবিরতি বা সংঘাত পরিস্থিতির সুরাহা হবে বলে আশা প্রকাশ করেন জাতিসংঘের এই হাইকমিশনার।

এরপর লেবাননের ক্রমবর্ধমান অস্থিতিশীলতার দিকে মনোযোগ আকর্ষণ করা হয়। দেশটি অর্থনৈতিক পতন এবং সীমান্তে দুটি চলমান সংঘাতের মুখোমুখি। সেন্ট্রাল সাহেল এবং গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রে ক্রমবর্ধমান অস্থিতিশীলতার কথাও উঠে আসে আলোচনায়। বছরের পর বছর ধরে অঞ্চলগুলোয় রাজনৈতিক অস্থিতিশীলতাসহ বেসামরিক নাগরিকদের আতঙ্কিত করে রাখা নৃশংসতা পুনরায় ফিরে আসছে, যার ফলে আরো বেশি মানুষ আফ্রিকার উপকূলীয় রাজ্যগুলোয় আশ্রয় নিচ্ছে। এ পরিস্থিতি দেশগুলোর সমস্যা আরো ব্যাপকভাবে বাড়িয়ে তুলেছে, তাছাড়া জলবায়ু জরুরি অবস্থাসহ প্রয়োজনীয় তহবিল ঘাটতির কারণে এরই মধ্যে অস্থিতিশীল অবস্থায় রয়েছে তারা। এছাড়া মধ্য আমেরিকা, আর্মেনিয়া, আফগানিস্তান, মিয়ানমার ও ইউক্রেনের অস্থিতিশীল পরিস্থিতি নিয়ে কথা হয়। এ ধরনের পরিস্থিতি বেসামরিক নাগরিকদের অন্যত্র নিরাপদ আশ্রয় নিতে বাধ্য করছে এবং তাদের মধ্যে হতাশা দানা বাঁধছে বলে উল্লেখ করা হয়। 

জাতিসংঘের হাইকমিশনারের বক্তব্যকে যা তাৎপর্যপূর্ণ করে তুলেছে তা হলো ইউএনএইচসিআরের প্রেসিডেন্টের দৃষ্টি আকর্ষণের চেষ্টা। হাইকমিশনার বলেন, ‘জাতিসংঘের কাছ থেকে বিশ্বের প্রয়োজন একটি শক্তিশালী ও ঐক্যবদ্ধ কণ্ঠস্বর, যা সনদের মাধ্যমে কাউন্সিলের ওপর অর্পিত আছে। দুর্ভাগ্যবশত, সদস্য দেশগুলোর প্রতিদ্বন্দ্বিতা এবং বিভাজনের কারণে এ কর্তৃত্বপূর্ণ কণ্ঠস্বর প্রায়ই শোনা যায় না।’ বিষয়টাকে অগ্রহণযোগ্য বলে মনে করেন ইউএন হাইকমিশনার, বিশেষত শান্তি প্রতিষ্ঠার অংশ হিসেবে ভিকটিমদের পুনর্বাসন করতে রাজনৈতিক মূলধন ও তহবিলের ঘাটতি যখন বড় বাধা হিসেবে দাঁড়ায়। 

মানবিক কাজ করার জন্য তহবিল, জনশক্তি এবং উপকরণের প্রয়োজন হয়। আপাতদৃষ্টিতে ইউএনএইচসিআরের জরুরি ভিত্তিতে এ বছর শেষ হওয়ার আগেই ৬০০ মিলিয়ন ডলার প্রয়োজন। তহবিল সীমিত এবং আগামী বছরের জন্য সম্ভাবনা আরো হতাশাজনক। বড় দাতারা সহায়তা বন্ধ করে দিয়েছেন এবং অন্য যারা সহায়তা সরবরাহ করতে পারেন তারা বহুপক্ষীয় প্রচেষ্টায় অংশ নিচ্ছেন না। 

এখানে উল্লেখ্য যে বিশ্লেষকরা বেশ কিছুদিন ধরে লক্ষ করেছেন যে ইউএনআরডব্লিউএ, বিশ্ব খাদ্য কর্মসূচি, ইউনিসেফ ও রেড ক্রসের আন্তর্জাতিক কমিটি দীর্ঘস্থায়ীভাবে স্বল্প অর্থায়নে রয়েছে। এসব সংস্থা আর্থিক সংকটের সঙ্গে লড়াই করছে, যার দরুন মানবিক কার্যক্রমে আর্থিক সংকটের সম্মুখীন হচ্ছে তারা। এ মন্তব্যগুলো জাতিসংঘকে তার বর্তমান সমস্যা থেকে ফিরিয়ে আনতে ইউএনএইচসিআরের সাহসী ও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের গুরুত্ব তুলে ধরেছে। তবে সবাইকে এটা স্বীকার করতে হবে যে ইউএন হাইকমিশনার তার প্রত্যক্ষ ও সরল দৃষ্টিভঙ্গির জন্য আমাদের প্রশংসার দাবিদার। 

তাছাড়া এ মুহূর্তে এ কে চৌধুরীর অত্যন্ত গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণগুলো উল্লেখ করা দরকার, যিনি প্রাথমিকভাবে জাতিসংঘে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছিলেন এবং শেষে এর আন্ডার সেক্রেটারি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন। চলতি বছরের অক্টোবরের চতুর্থ সপ্তাহে জাতিসংঘ দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত এক বিশেষ সভায় তিনি প্রধান বক্তা হিসেবে ভাষণ দেন। 

তিনি আন্তর্জাতিক সংস্থা জাতিসংঘের ইতিবাচক, নেতিবাচক মুহূর্ত, অনুপ্রেরণামূলক ও হতাশাজনক পরিস্থিতি, স্পষ্ট সংকল্পের সময়কালের পাশাপাশি বিভ্রান্তি এবং রাজনৈতিক সম্পৃক্ততার সময়কালসহ বিভিন্ন দিক পর্যবেক্ষণের কথা উল্লেখ করেন। 

তিনি বলেন, ‘জাতিসংঘের অবদান লাখ লাখ মানুষের জীবনে ইতিবাচক পরিবর্তন এনেছে।’ স্বীকার করেন যে জাতিসংঘ বছরের পর বছর ধরে সংঘাত, মানবিক সংকট ও দারিদ্র্যসহ নানা সংকটের মুখোমুখি হয়েছে। তবে দৃঢ়সংকল্প এবং অন্তর্ভুক্তিমূলক অংশগ্রহণের মাধ্যমে এ চ্যালেঞ্জগুলোর মোকাবেলায় ধারাবাহিকভাবে এগিয়ে এসেছে। তিনি অংশগ্রহণকারীদের আরো স্মরণ করিয়ে দেন যে এর বৈচিত্র্যময় প্রচেষ্টার কারণে জাতিসংঘকে কেবল ‘‌সমগ্র মানব পরিবারের অপরিহার্য সাধারণ ঘর’ বলা হয়নি, বরং বিশ্ব শান্তির নেতা ও দার্শনিক দাইসাকু ইকেদা ‘‌বিশ্বের সংসদ’ হিসেবেও বর্ণনা করেছেন। 

এ কে চৌধুরী বলেন, ‘জাতিসংঘ এবং এর অঙ্গ সংগঠনগুলো বিস্তৃত পরিসরে বিশ্বব্যাপী মানুষের জীবনের প্রতিটি দিক উন্নত করার জন্য বিপুল প্রতিকূলতার বিরুদ্ধে অব্যাহত প্রচেষ্টায় নিয়োজিত রয়েছে।’ এটাও উল্লেখ করেন যে জাতিসংঘ বাংলাদেশের উন্নয়ন কাঠামোর প্রধান ক্ষেত্রগুলোর সঙ্গে সম্পৃক্ত এবং অত্যন্ত গুরুত্বপূর্ণ সহযোগিতামূলক ভূমিকা পালন করেছে। এটা সত্য। 

পরে জাতিসংঘ কীভাবে আজ সংঘাতপূর্ণ বিশ্বে নিষ্ক্রিয় বলে প্রমাণিত হচ্ছে সে বিষয়ের ওপর আলোকপাত করেন। তিনি প্রগতিশীল ব্রিটিশ সংবাদপত্র গার্ডিয়ানের ২৬ অক্টোবরের সম্পাদকীয় বিভাগে প্রকাশিত একটি প্রবন্ধের পরিপ্রেক্ষিতে তার পর্যালোচনা তুলে ধরেন। 

তিনি জানান, প্রবন্ধটিতে জাতিসংঘের অসহায়ত্ব প্রকাশ পায়, কারণ এতে উল্লেখ ছিল ‘জাতিসংঘ মঙ্গলবার তার ৭৮তম জন্মদিন পালন করেছে, কিন্তু উদযাপনের তেমন কোনো কারণ ছিল না।’ 

রাষ্ট্রদূত এ কে চৌধুরী নিরাপত্তা পরিষদের উন্মুক্ত অধিবেশনে জাতিসংঘ মহাসচিবের প্রতি অসম্মানজনক ও অকূটনৈতিক মনোভাব প্রদর্শনের জন্য জাতিসংঘে ইসরায়েলি প্রতিনিধির সমালোচনা করেন। ইসরায়েলি রাষ্ট্রদূত যেভাবে মহাসচিবকে সম্বোধন করেছেন, তাতে তিনি অসন্তোষ প্রকাশ করেছেন। তিনি এটাকে অকল্পনীয় এবং পুরোপুরি অগ্রহণযোগ্য বলেও অভিহিত করেন। 

এ মুহূর্তে বর্তমান পরিস্থিতির আলোকে জাতিসংঘের কার্যকারিতা সম্পর্কিত বিভিন্ন দিক পুনর্বিবেচনা করা অপরিহার্য। পরিস্থিতি বিবেচনায় বৈশ্বিক জটিলতার চ্যালেঞ্জ মোকাবেলা এবং সদস্যদেশগুলোর মধ্যে অত্যধিক রাজনৈতিক সংঘাত এড়ানোর জন্য সনদ পরিবর্তন করা উচিত কিনা তা নিয়ে চিন্তাভাবনা করেছেন এ কে চৌধুরী। তিনি বিচক্ষণতার সঙ্গে উল্লেখ করেন যে প্রেক্ষাপট বিবেচনা না করে সনদের শব্দগুলো কঠোরভাবে মেনে চলা স্ব-পরাজিত হওয়া এবং দায়িত্বজ্ঞানহীনতা ছাড়া আর কিছুই নয়। 

এসব পর্যবেক্ষণের পর প্রশ্নোত্তর পর্বে তাকে জিজ্ঞাসা করা হয় যে তার কাছে এমন কোনো পরামর্শ বা সুপারিশ রয়েছে কিনা যা জাতিসংঘকে আরো ভালোভাবে কাজ করতে সহায়তা করবে এবং যদি থাকে, তবে সেটা কী। তার স্পষ্ট ও জোরালো উত্তর—ভেটো বিলুপ্ত করুন! তিনি বলেন, ভেটো শুধু নিরাপত্তা পরিষদের সিদ্ধান্তকেই প্রভাবিত করে না, জাতিসংঘের সব কাজকেও প্রভাবিত করে, যার মধ্যে রয়েছে মহাসচিবের পদে কে বসবে সেই বিষয়টাও। 

বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে অনেক কৌশলগত বিশ্লেষক বেশ কিছুদিন ধরে একই রকম মন্তব্য করে আসছেন। এ কে চৌধুরী জোর দিয়ে বলেন, ‘ভেটো অগণতান্ত্রিক, অযৌক্তিক এবং জাতিসংঘের সার্বভৌম সমতার নীতির প্রকৃত চেতনার পরিপন্থী। সবার পর্যবেক্ষণে বারবার উচ্চারিত হয়েছে যে ভেটো ক্ষমতার একটি নেতিবাচক দিক এবং এটি বিলুপ্ত করা উচিত।’

দীর্ঘদিন ধরে অগ্রাধিকার ভিত্তিতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের কাঠামোগত দিকগুলোর সংস্কার হওয়া উচিত বলে দাবি করে আসছেন অনেকে। এ প্রসঙ্গে প্রস্তাব করা হয়েছে যে বিদ্যমান পাঁচটিরও অধিক স্থায়ী সদস্য নিয়ে বৃহত্তর ইউএনএসসি গঠনের বিষয়টি বিবেচনা করা উচিত। 

এটাও লক্ষ করা হয়েছে যে ভেটো ক্ষমতা বিলুপ্ত করা হলে নিরাপত্তা পরিষদের ভেটো ক্ষমতাসম্পন্ন স্থায়ী সদস্যদের নিয়ন্ত্রণ থেকে জাতিসংঘের মহাসচিবের নির্বাচনও মুক্ত হবে। ভবিষ্যতে মহাসচিবের কর্মক্ষমতা মূল্যায়ন না করে দ্বিতীয় পাঁচ বছরের মেয়াদে স্বয়ংক্রিয়ভাবে পুনর্নবীকরণের বর্তমান প্রথার পরিবর্তে কেবল সাত বছরের মেয়াদ থাকা উচিত বলে জোরালো পরামর্শ দেয়া হয়। এ কে চৌধুরী আরো একটি প্রস্তাব রাখেন যে আমাদের ‘‌পরবর্তী মহাসচিব হিসেবে একজন মহিলাকে নির্বাচিত করার বিচক্ষণতা’ থাকা উচিত এবং সুশীল সমাজ এবং জাতিসংঘ কাঠামোর জন্য আরো সক্রিয় অংশগ্রহণমূলক ভূমিকা থাকা উচিত। 

এ বছর বেশ কয়েকজন বক্তা জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনেও পুনর্ব্যক্ত করেছেন যে জাতিসংঘের বাজেট প্রক্রিয়া ও সব স্তরে কর্মী নিয়োগের ক্ষেত্রে আরো স্বচ্ছতা এবং জবাবদিহিতা প্রয়োজন। 

আন্তর্জাতিক সম্প্রদায় যদি উপলব্ধি করে যে তারা একটি সন্ধিক্ষণে রয়েছে এবং বহুপক্ষীয়তাকে সমর্থন করার জন্য অবশ্যই সঠিক পথ বেছে নিতে হবে। এতে প্রত্যেকেই পরামর্শ ও পর্যবেক্ষণ থেকে উপকৃত হবে।


মোহাম্মদ জমির: সাবেক রাষ্ট্রদূত; পররাষ্ট্র, তথ্য অধিকার ও সুশাসনসংক্রান্ত বিষয়াদির বিশ্লেষক

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন