সংকটের সময় অর্থনীতিতে কোনো নেতৃত্ব নেই: আহসান এইচ মনসুর

নিজস্ব প্রতিবেদক

ছবি: বণিক বার্তা

অর্থনৈতিক সংকট সমাধানে দেড় বছর সময় পেয়েও রাজনৈতিক কারণে কোনো পদক্ষেপ নেয়া হয়নি। এখনো এ সংকট মোকাবেলায় অর্থনীতিতে কোনো নেতৃত্ব নেই বলে মন্তব্য করেছেন অর্থনীতিবিদ ড. আহসান এইচ মনসুর। তিনি বলেন, ‘অর্থমন্ত্রী অনুপস্থিত। রাজনৈতিক ব্যক্তি হয়েও তিনি বিষয়গুলো বুঝতে চাইছেন না।’

আজ রোববার (৮ অক্টোবর) রাজধানীর দক্ষিণ এশিয়ান অর্থনৈতিক চ্যালেঞ্জ নিয়ে সানেমের এক সেমিনারে এ মন্তব্য করেন তিনি। এতে মূল আলোচনা উপস্থাপনা করেন বিশ্ব ব্যাংকের দক্ষিণ এশিয়ার প্রধান অর্থনীতিবিদ ড. ফ্রান্সজিসকা লাইসেলোতে ওহসুর্যে।

ড. মনসুর বলেন, এখন দ্রুত শর্ট টাইমের একটি পরিকল্পনা দরকার। যাতে কোনোভাবেই রিজার্ভ ১৫ বিলিয়ন ডলারের নিচে নেমে না যায়।

সামনে রাজনৈতিক অনিশ্চয়তা আছে। তবে যে সরকারই আসুক রাজস্ব সংস্কার দরকার বলে মন্তব্য করেন তিনি।

সানেমের নির্বাহী পরিচালক ড. সেলিম রায়হান বলেন, সামনের দুই-তিন বছর বাংলাদেশের অর্থনীতির জন্য খুবই গুরুত্বপূর্ণ সময়। সামষ্টিক অর্থনীতির স্থিতিশীলতা আনয়নে এখনই জরুরি পদক্ষেপ দরকার। দেরি হয়ে যাওয়ায় ইতিমধ্যে বেশ কিছু সাইড ইফেক্ট দেখা দিয়েছে। এখন পরিস্থিতির উন্নতি না হয়ে আরো খারাপ হলে সেটা চরম আকার ধারণ করবে।

আরো বলেন, আমাদের মনে রাখতে হবে শ্রীলঙ্কাও মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছিল। কিন্তু এখন আবার নিম্ন আয়ের দেশে পরিণত হয়েছে। আশা করি বাংলাদেশের এমন হবে না। সেজন্য রাজনীতিক পরিস্থিতির চেয়েও অর্থনৈতিক ইস্যুকে বেশি গুরুত্ব দেয়া উচিত। অর্থনীতিতে একটা ব্রেক কষা দরকার, যেন পরিস্থিতি আর খারাপ না হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন