বৃত্তি প্রদান অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী

ঢাবিকে ঐতিহ্যের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যেতে হবে

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক I ঢাবি

ঢাকা বিশ্ববিদ্যালয়কে (ঢাবি) তার নিজস্ব ইতিহাস-ঐতিহ্যের সঙ্গে সম্পর্ক রেখে আরো অনেক বেশি এগিয়ে যেতে হবে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের গর্ব করার মতো অসংখ্য বিষয় রয়েছে। এখানে অনেক নামকরা সম্মানিত শিক্ষকও আছেন। তবে সময় কিন্তু অনেক এগিয়েছে, অনেক দ্রুততার সঙ্গে। এখন পরিবর্তনের গতি অনেক বেশি। ১৫ বছর আগেও বিশ্ব যে গতিতে এগোচ্ছিল, এখন সেই গতি নেই। এখন গতি আরো অনেক বেড়েছে। তাই ঐতিহ্যের সঙ্গে তাল মিলিয়ে এ বিশ্ববিদ্যালয়কে আরো অনেক বেশি এগিয়ে যেতে হবে। আমাদের প্রায় দেড় শতাধিক বিশ্ববিদ্যালয় রয়েছে। যেগুলো গবেষণায়, র‌্যাংকিংয়ে অনেক ভালো করছে। সেখানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পিছিয়ে পড়ার সুযোগ নেই; পিছিয়ে যেন না পড়ে।’

গতকাল ঢাবির নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ‘ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বৃত্তি প্রদান ও সমাজ পরিবর্তনে শিক্ষার্থী’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। 

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ ও ২০২০-২১ শিক্ষাবর্ষের বিভিন্ন বিভাগের ৫৩০ জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়। বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের এ উদ্যোগের প্রশংসা করে শিক্ষামন্ত্রী বলেন, ‘সারা বিশ্বে অ্যালামনাইয়ের সহযোগিতায় শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালিত হয়। আমাদের দেশে এ শক্তিকে ব্যবহার করা হয় না। আশার কথা হলো ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের এমন মহৎ উদ্যোগের মাধ্যমে শিক্ষার্থীরা আর্থিক দিক দিয়ে সচ্ছল হবে এবং লেখাপড়ায় সঠিকভাবে মনোনিবেশ করতে পারবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন