সব মহানগরে আজ বিএনপির পদযাত্রা

নিজস্ব প্রতিবেদক

সরকারের পদত্যাগসহ ১০ দফা দাবিতে আজ দেশের সব মহানগরের থানায় থানায় পদযাত্রা কর্মসূচি পালন করবে বিএনপি সমমনা দলগুলো। কর্মসূচি সফল করতে নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গতকাল বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে তথ্য জানানো হয়।

বিবৃতিতে বিএনপির মহাসচিব বলেন, সরকারের সীমাহীন দুর্নীতি লুটপাটের কারণেই দফায় দফায় বাড়ানো হচ্ছে গ্যাস-বিদ্যুতের দাম। শুধু সরকারদলীয় লোকদের পকেট ভারী করতেই গত কয়েক মাসে কয়েক দফা বাড়ানো হয়েছে বিদ্যুতের দাম। কুইক রেন্টালের ভর্তুকির নামে হাজার হাজার কোটি টাকা আত্মসাৎ করা হচ্ছে। এমনিতেই দ্রব্যমূল্যের সীমাহীন ঊর্ধ্বগতির ফলে সাধারণ মানুষের ত্রাহি ত্রাহি অবস্থা। গ্যাস-বিদ্যুতের দাম বৃদ্ধির ফলে এখন সব জিনিসের দাম আরো বেড়ে যাবে। সাধারণ মানুষের বেঁচে থাকাই কষ্ট হবে।

সরকারের দুর্নীতির কারণে দেশ ধ্বংসের শেষ প্রান্তে অভিযোগ করে মির্জা ফখরুল বলেন, বর্তমানে মানুষের ভোটের অধিকার নেই, কথা বলার অধিকার নেই, নেই ভালোভাবে বেঁচে থাকার অধিকার। কিন্তু হত্যা, গুম, খুন মিথ্যা মামলা দিয়ে নিপীড়ন চালিয়ে সরকারের শেষ রক্ষা হবে না। দুঃশাসনের বিরুদ্ধে দেশের মানুষ জেগে উঠেছে। নিত্যপণ্যের দাম স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে এবং মানুষের ভোটের অধিকার আদায়ের আন্দোলনে জনগণ আজ ঐক্যবদ্ধ। নির্দলীয় সরকার ছাড়া দেশে কোনো নির্বাচন হতে দেয়া হবে না, জনগণ হতে দেবে না। আমি দেশের সব মহানগরের থানায় থানায় পদযাত্রা সফল করার জন্য সর্বস্তরের নেতাকর্মীসহ জনগণের প্রতি উদাত্ত আহ্বান জানাচ্ছি।

দলের ভারপ্রাপ্ত দপ্তর সম্পাদক সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স জানান, বিএনপির কেন্দ্র ঘোষিত পদযাত্রা কর্মসূচিকে সাফল্যমণ্ডিত করতে একটি কমিটি গঠন করা হয়েছে। বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সংশ্লিষ্ট বিভাগীয় সাংগঠনিক সম্পাদকদের সমন্বয়কারী, সহসাংগঠনিক সম্পাদকদের সহকারী সমন্বয়কারী এবং মহানগর বিএনপির সভাপতি, সাধারণ সম্পাদকদের সদস্য করে সমন্বয় টিম গঠন করা হয়েছে। কমিটিতে ঢাকা মহানগর দক্ষিণের বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, চট্টগ্রাম মহানগরে বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, কুমিল্লা মহানগরে বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লা বুলু, নারায়ণগঞ্জ মহানগরে বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু, সিলেট মহানগরে বিএনপির ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা. জেড এম জাহিদ হোসেন দায়িত্ব পালন করবেন।

এছাড়া খুলনা মহানগরে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, ফরিদপুর মহানগরে বিএনপির ভাইস চেয়ারম্যান আহমদ আযম খান, ঢাকা মহানগর উত্তরে প্রধান সমন্বয়কারী বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমান উল্লাহ আমান, রাজশাহী মহানগরে আরেক উপদেষ্টা কাউন্সিলের সদস্য মিজানুর রহমান মিনু, গাজীপুর মহানগরে বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, বরিশাল মহানগরে বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল দায়িত্ব পালন করবেন।

এর আগে গতকাল সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে এক অবস্থান কর্মসূচিতে অংশ নেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। খালেদা জিয়ার নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে আওয়ামী লীগের নেতাদের বক্তব্যের জবাবে তিনি বলেন, আগামীতে আপনাদের কারো নির্বাচন করার অধিকার থাকবে না। আওয়ামী লীগের প্রতি আমার অনুরোধ রইল, ভাবিয়া করিও কাজ, করিয়া ভাবিও না। এই ১২ বছরের সব গুম-খুন, আকাশচুম্বী দুর্নীতির মামলা, সব যদি আগামীতে করা হয় আপনাদের বিরুদ্ধে, ৩০০ সিটের মধ্যে একটি সিটেও অংশগ্রহণ করতে আপনারা পারবেন না। সবাই জেলে যাবেন, সবাই আইনের সম্মুখীন হবেন।

আরেক মানববন্ধন কর্মসূচিতে দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় অভিযোগ করে বলেন, দাম বাড়িয়ে বিদ্যুৎ খাতে সমন্বয়ের নামে সরকার দেশে লুটপাট চালাচ্ছে। এরই মধ্যে ১০ হাজার কোটি টাকা বিদেশে পার করে নিয়েছে। দেশটাকে আজ ধ্বংসের শেষ সীমানায় নিয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন