গ্রিড বিপর্যয়ের ঘটনায় পিজিসিবির দুই কর্মকর্তা সাময়িক বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক

জাতীয় গ্রিডে বিপর্যয়ের ঘটনায় পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি) দুই কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। দায়িত্বে অবহেলার অভিযোগে আজ রোববার তাদের বিরুদ্ধে এ ব্যবস্থা নেয়ার ঘোষণা এসেছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উপপ্রধান তথ্য কর্মকর্তা মীর মোহাম্মদ আসলাম উদ্দিন দুই কর্মকর্তার বহিষ্কারের বিষয়টি বণিক বার্তাকে নিশ্চিত করেছেন।

সচিবালয়ে এক প্রেস ব্রিফিংয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানান, আজকের মধ্যেই এই সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে। তবে বরখাস্ত কর্মকর্তাদের নাম উল্লেখ করা হয়নি।

নসরুল হামিদ বলেন, গ্রিড বিপর্যয়ের কারণ জানতে মূলত তিনটি কমিটি করা হয়েছিল। এর মধ্যে পিজিসিবির গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন আমরা হাতে পেয়েছি। এই প্রতিবেদনের মাধ্যমে আমরা জানতে পারি, পিজিসিবিতে দায়িত্ব পালনে গাফিলতি হয়েছে। তাদের মধ্যে দুই কর্মকর্তাকে আমরা চিহ্নিত করেছি। এদের মধ্যে একজন সহকারী প্রকৌশলী এবং অপরজন উপ-সহকারী প্রকৌশলী। আজকের মধ্যেই তাদের সাময়িক বহিষ্কার করা হবে।

গ্রিড বিপর্যয়ে একইসঙ্গে চলতি সপ্তাহের মধ্যেই বিতরণ কোম্পানির দায়ী ব্যক্তিদের খুঁজে বের করে শাস্তির আওতায় আনা হচ্ছে বলেও জানান তিনি। এর আগে পিজিসিবি তদন্ত প্রতিবেদন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে জমা দেয়।

নসরুল হামিদ বলেন, গ্রিড বিপর্যয়ের প্রথম কারণ হিসেবে দায়িত্বে অবহেলা পাওয়া গিয়েছে। সে অনুযায়ী আপাতত ব্যবস্থা নেওয়া হচ্ছে। এর বাইরে আরও দুটি তদন্ত কমিটি আমরা করেছি। এর মধ্যে একটি বিদ্যুৎ বিভাগের, এ ছাড়া বাইরের একটি কমিটি আমরা করেছি। তাদের প্রতিবেদন পেতে কিছুটা সময় লাগতে পারে। সব প্রতিবেদন হাতে না পাওয়া পর্যন্ত কারণ জানা সম্ভব নয়।

গত ৪ অক্টোবর দেশের একটি বড় অংশে বিভিন্ন জেলায় বিদ্যুৎ বিপর্যয়ের ঘটনা ঘটে। গতকাল শনিবার এক অনুষ্ঠানে প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছিলেন, গ্রিড বিপর্যয়ের পেছনে কারিগরি নয়, মূলত ব্যবস্থাপনা ত্রুটি ছিল। আর এজন্য দায়ী সঞ্চালন কোম্পানির কর্মকর্তারা। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। একইসঙ্গে তাদের চাকরিচ্যুত করার হুঁশিয়ারি দেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী।

ব্ল্যাকআউটের ওই ঘটনায় রাজধানী ঢাকাসহ চট্টগ্রাম, সিলেট, কুমিল্লা, ময়মনসিংহ ও আশপাশের এলাকাগুলো ৬-৭ ঘণ্টা বিদ্যুত্হীন হয়ে পড়ে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন