ইস্পাত শিল্পে সহযোগিতার লক্ষ্য

শিল্পমন্ত্রীর সঙ্গে ভারতীয় কোম্পানির প্রতিনিধির সাক্ষাৎ

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সঙ্গে দেখা করেছেন বিএসইসির চেয়ারম্যান শহীদুল হক ভূঁঞা এবং ভারতের এআর গ্রুপের প্রতিনিধি দল। মঙ্গলবার রাতে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। এ সময় মন্ত্রী বলেন, বর্তমান সরকারের আমলে দেশ উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছ। এর ফলে ইস্পাত শিল্পের প্রসারও ঘটেছে এবং দিন দিন রডের চাহিদা বাড়ছে। প্রতিযোগিতামুলক বাজার তৈরি হয়েছে। তিনি ইস্পাত ও হালকা প্রযুক্তির শিল্প উন্নয়নে বিশেষ করে স্টিল-রি রোলিং মিলস্ এবং কৃষি যন্ত্রপাতি তৈরির কারখানা স্থাপনে মন্ত্রণালয়ের পক্ষ হতে যাবতীয় সহযোগিতার আশ্বাস দেন।

ভারতীয় কোম্পানির প্রতিনিধি দলটি বাংলাদেশের স্টিল-রি রোলিং মিলস্ স্থাপন এবং এ শিল্পকে উন্নত করার লক্ষ্যে শিল্প মন্ত্রণালয়ের সংস্থা বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের সঙ্গে একযোগে কাজ করার আশা প্রকাশ করেন। বিএসইসি’র চেয়ারম্যান সংস্থার আওতাধীন ঢাকা স্টিল ওয়াকার্স লিমিটেডের বর্তমান অবস্থা অবহিত করে বলেন বর্তমান সরকার বন্ধ শিল্প প্রতিষ্ঠান চালু করার উদ্যোগ গ্রহণ করায় ২০১৮ সালে জুলাই মাসে প্রতিষ্ঠানটি পুনরায় চালু করা হয়।

ঢাকা স্টিলের অধীনে ঢাকার তেজগাঁওয়ে কোয়ালিটি আয়রন অ্যান্ড স্টিল কোং লি. এবং প্রান্তিক ট্রেডার্স নামে আরো দুইটি কারখানা রয়েছে। বন্ধ কারখানাগুলো পুনরায় চালু এবং নতুন কারখানা স্থাপনের লক্ষ্যে নতুন নতুন প্রকল্প গ্রহণ করা হচ্ছে। এ জন্য যে সকল দেশ উন্নত ও টেকসই প্রযুক্তির যোগান দিতে পারবে সেকল দেশের সহযোগিতা নেয়া হবে। তিনি আরো জানান বগুড়ায় বিএসইসি’র অধীনে ১৫ একর জায়গায় নতুন কারখানা স্থাপনের লক্ষ্যে কার্যক্রম চলমান রয়েছে।- বিজ্ঞপ্তি


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন