বড় ও ছোট কাটরার পূর্ণ সংস্কার করা হবে: মেয়র তাপস

বণিক বার্তা অনলাইন

ছবি : সংগৃহীত

বড় কাটরা ও ছোট কাটরার পূর্ণ সংস্কার ও সংরক্ষণের উদ্যোগ নেয়া হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। আজ বুধবার দুপুরে ঐতিহ্যবাহী স্থাপনা বড় কাটরা, ছোট কাটরা ও সংলগ্ন এলাকা পরিদর্শন শেষে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে ডিএসসিসি মেয়র একথা জানান। 

শেখ ফজলে নূর তাপস বলেন, আপনারা দেখেছেন বিভিন্ন সময়, বিভিন্ন গোষ্ঠী-স্বার্থান্বেষী মহল বিভিন্নভাবে এটা দখল করেছে, ভেঙে ফেলেছে, নষ্ট করেছে। আমরা আর নষ্ট করতে দেব না। পুরোটা নিয়েই আমরা এটা পূর্ণ সংস্কার, সংরক্ষণের কার্যক্রম আমরা হাতে নেব। 

ঐতিহ্যবাহী স্থাপনা হওয়া স্বত্বেও কিভাবে এটা ভাঙ্গা হয়েছে তা খতিয়ে দেখার ঘোষণা দিয়ে ডিএসসিসি মেয়র বলেন, আমাদের ঐতিহ্যের ঢাকার মূল স্থাপনার একটি বড় অংশ বড় কাটারা ও ছোট কাটারা। গত পরশু দিন পত্রিকায় দেখলাম যে, সেই বড় কাটরার একটি অংশ এক ব্যক্তি ভেঙে ফেলেছে। সেটা দেখে আমি অত্যন্ত মর্মাহত হয়েছি। আমি সঙ্গে সঙ্গেই নির্দেশনা দিয়েছি, যাতে করে আর কোনো অংশ ভাঙা না হয় এবং এই স্থাপনাটি যেন সিলগালা করে দেয়া হয়। এরপরে আমরা প্রত্নতত্ত্ব অধিদপ্তরের সঙ্গে যোগাযোগ করেছি, জেলা প্রশাসনের সঙ্গেও যোগাযোগ করছি। কিভাবে এটা সম্ভব হলো, আমরা সেটা খতিয়ে দেখব।

এসময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ফজলে নূর তাপস বলেন, এটা মোগল সাম্রাজ্যের সময়ে মীর আবদুল কাশেম এবং শায়েস্তা খাঁন এটা নির্মাণ করেছেন। পরবর্তীতে এটা সরকারের হাতেই ন্যস্ত হওয়ার কথা। হয় জেলা প্রশাসনে ন্যস্ত হবে, না হলে সিটি করপোরেশনে ন্যস্ত হবে। না হলে প্রত্নতত্ত্ব বিভাগ অথবা গণপূর্তের অধীনে ন্যস্ত হবে। এটা সরকারের বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই।

তিনি বলেন, সরকারি সংস্থার অবহেলায় কিংবা এদিকে নজর না দেয়ায় এটা হয়েছে। কারণ এই ঐতিহ্য সংরক্ষণের উপলব্ধি তো সবার মাঝে থাকতে হবে। এগুলো যদি বিনষ্ট হয়ে যায় তাহলে ঢাকার আর কোনো পরিচিতি থাকবে না। সুতরাং এগুলো যেভাবেই হোক, যত বড় স্বার্থন্বেষী মহলই থাকুক না কেনো, আমরা এটা সংরক্ষণ করব।

তিনি এসময় বড় কাটরা এলাকার সংশ্লিষ্ট স্থাপনার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলেও সাংবাদিকদের অবগত করেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন