এ পর্যন্ত ২১ দেশে শনাক্ত হয়েছে মাঙ্কিপক্সের সংক্রমণ

বণিক বার্তা ডেস্ক

এখন পর্যন্ত ২১টি দেশে মাঙ্কিপক্স সংক্রমণ শনাক্ত হয়েছে। এর মধ্যে বেশির ভাগই ইউরোপীয় অঞ্চলের দেশ। চলতি মাসে ইউরোপে রোগটির সংক্রমণ বাড়ছে আশঙ্কাজনক হারে। সর্বশেষ গতকাল ইংল্যান্ডের ওয়েলস উত্তর আয়ারল্যান্ডে নতুন করে শনাক্ত করা হয় রোগটির সংক্রমণ। গত সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, বর্তমানের চেয়ে আরো বেশি হারে মাঙ্কিপক্সের সংক্রমণ শনাক্ত করা হতে পারে।

রোগটির সংক্রমণ এড়াতে এরই মধ্যে টিকাদান কার্যক্রমও শুরু হয়েছে বেশকিছু স্থানে। কানাডার কুইবেক প্রদেশে গতকাল শুরু হয়েছে মাঙ্কিপক্সের টিকাদান। প্রদেশটির জনস্বাস্থ্য পরিচালক ডা. লুক বোইলিউ এমনটা জানান।

এদিকে কভিড-১৯-এর টিকার মতো মাঙ্কিপক্সের টিকা মজুদ না করতে উন্নত দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন আফ্রিকা সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের ভারপ্রাপ্ত পরিচালক আহমেদ আজুল মা। গতকাল এক ব্রিফিংয়ে তিনি বলেন, যেখানে সবচেয়ে বেশি প্রয়োজন সেখানে সাম্যের ভিত্তিতে টিকা বিতরণ করা উচিত। টিকা ক্রয়ের সক্ষমতার ওপর নয়, বরং প্রয়োজনীয়তা বিবেচনা করে বিতরণ করা দরকার। সময় আফ্রিকার সব দেশের সঙ্গে মাঙ্কিপক্স সংক্রমণ শনাক্তে কাজ করা হচ্ছে বলেও জানান তিনি।

এখন পর্যন্ত মাঙ্কিপক্সের কোনো ধরনের টিকা আবিষ্কৃত হয়নি। বর্তমানে স্মলপক্সের টিকা দিয়েই চলছে রোগটির টিকাদান কার্যক্রম, যা রোগটির বিরুদ্ধে ৮৫ শতাংশ কার্যকর বলে দেখা গিয়েছে। তবে জনসাধারণের মধ্যে বিতরণ করার মতো পর্যাপ্ত টিকা আফ্রিকায় নেই বলে জানান আহমেদ আজুল মা।

এদিকে উত্তর আয়ারল্যান্ডে মাঙ্কিপক্সের সংক্রমণ শনাক্ত হওয়ার কথা জানিয়েছে অঞ্চলটির স্বাস্থ্য বিভাগ। তবে তা এখনো জনসাধারণের জন্য ঝুঁকিপূর্ণ অবস্থানে পৌঁছেনি বলেও জানান জনস্বাস্থ্য কর্মকর্তারা।

ব্রিটেনের ওয়েলসের জনস্বাস্থ্য বিভাগ মাঙ্কিপক্সের লক্ষণ নিয়ে জনগণকে সতর্ক থাকতে অনুরোধ করেছে। বিশেষ করে সমকামী উভকামী পুরুষদের রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি বলে জানায় তারা। ইংল্যান্ডে এখন পর্যন্ত বেশির ভাগ আক্রান্তই সমকামী বা উভকামী পুরুষ বলে জানিয়েছে ওয়েলসের জনস্বাস্থ্য বিভাগ।

ওয়েলসের জনস্বাস্থ্য বিভাগের স্বাস্থ্য সুরক্ষা পরিচালক ডা. গিরি শঙ্কর বলেন, আমরা ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সি, পাবলিক হেলথ স্কটল্যান্ড পাবলিক হেলথ এজেন্সি নর্দান আয়ারল্যান্ডের সঙ্গে যৌথভাবে মাঙ্কিপক্স সংক্রমণ নিয়ে কাজ করছি। রোগীর গোপনীয়তা রক্ষার স্বার্থে -সংক্রান্ত কোনো তথ্যও উন্মুক্ত করা হবে না বলে জানান তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন