সমাজসেবায় বাধ্য করছে গুডউইলের র‌্যানসমওয়্যার

বণিক বার্তা অনলাইন

সিনেমা বা চলচ্চিত্রের পর্দায় ধনীদের অবৈধ কিংবা অঢেল অর্থবিত্ত থেকে নিম্নবিত্ত তথা দরিদ্রদের জন্য ব্যয় করার ঘটনা হরহামেশাই চোখে পড়ে। যার বাস্তবতা একেবারেই শূন্য।  সম্প্রতি ভারতে নতুন এক ধরনের র্যানসমওয়্যার হামলার সন্ধান মিলেছে। যেখানে হামলার শিকার ব্যক্তি বা প্রতিষ্ঠানকে গৃহহীনকে কাপড় দেয়া, শিশুদের নামী রেস্টুরেন্টে খাওয়ানো এবং অভাবীদের প্রয়োজন অনুযায়ী আর্থিক ও স্বাস্থ্য সুরক্ষা সহায়তা প্রদানে বাধ্য করা হচ্ছে। ডিজিটাল রিস্ক মনিটরিং সংস্থা ক্লাউডসেক সূত্রে এ তথ্য জানা গেছে। খবর পিটিআই।

এক সতর্কবার্তায় প্রতিষ্ঠানটি জানায়, গুডউইল র্যানসমওয়্যার স্থায়ী ও অস্থায়ীভাবে প্রতিষ্ঠানের তথ্য চুরির পাশাপাশি, কার্যক্রম বন্ধ করে দেয়া ও অর্থ হাতিয়ে নেয়ার মতো ঘটনা ঘটাতে পারে। ২০২২ সালের মার্চে ক্লাউডসেকের গবেষকরা গুডউইল র্যানসমওয়্যারের সন্ধান পায়। এক প্রতিবেদনে সংস্থাটি জানায়, গ্রুপটির নাম যা নির্দেশ করে সেটি হলো এর সঙ্গে যুক্ত হ্যাকাররা প্রচলিত অর্থ আদায়ের পরিবর্তে সমাজে ন্যায়বিচারের প্রসারে আগ্রহী।

কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের সিস্টেমে গুডউইল র্যানসমওয়্যার একবার প্রবেশের পর সেখানে থাকা নথি, ছবি, ভিডিও, ডাটাবেজসহ অন্যান্য গুরুত্বপূর্ণ ফাইলগুলো এনক্রিপ্ট করে দেয় এবং ডিক্রিপশন কোড ছাড়া সেগুলোতে প্রবেশের সুযোগ বন্ধ করে দেয়। প্রতিবেদনে বলা হয়, হ্যাকাররা ডিক্রিপশন কোডের জন্য ভুক্তভোগীদের তিনটি সমাজসেবামূলক কাজ সম্পাদনে বাধ্য করে। প্রথমটি হচ্ছে গৃহহীনদের পরিধানের কাপড় দেয়া। দ্বিতীয়টি হচ্ছে সুবিধাবঞ্চিত পাঁচজন শিশুকে পিজ্জা হাট, কেএফসি বা অন্য যেকোনো নামী রেস্টুরেন্টে খাওয়ানো এবং তৃতীয়টি হচ্ছে যারা আর্থিকভাবে স্বচ্ছল না এবং স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত তাদের সহায়তা করা। তিনটি কার্যক্রমের ভিডিও, ছবি ও অডিও রেকর্ড করে তা সামাজিক যোগাযোগ মাধ্যম ও অপারেটরদের কাছে শেয়ার করতে হয়।

তিনটি কার্যক্রম শেষ হলে হামলাকারীরা ভুক্তভোগীদের ফেসবুক অথবা ইনস্টাগ্রামে একটি নোট লেখার নির্দেশনা দেয়। যেখানে গুডউইল র্যানসমওয়্যারের শিকার হয়ে কীভাবে তারা ভালো মানুষে পরিণত হলো সেটি উল্লেখ করতে হয়। সব কার্যক্রম সম্পন্ন হলে র্যানসমওয়্যার পরিচালনাকারীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে আপলোড করা মিডিয়া ফাইল ও পোস্টের সত্যতা যাচাই করে।

সত্যতা যাচাই শেষে হামলাকারী একটি ডিক্রিপশন কিট শেয়ার করে। যেখানে মূল ডিক্রিপশন ফাইল ও সেটি ব্যবহারের মাধ্যমে গুরুত্বপূর্ণ ফাইল পুনরুদ্ধারে ভিডিও টিউটোরিয়াল থাকে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন