মহামারীপূর্ব অবস্থায় অস্ট্রেলিয়ার এলএনজি রফতানি

বণিক বার্তা ডেস্ক

গত বছর রেকর্ড পরিমাণ তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) রফতানি করেছে অস্ট্রেলিয়া। এর মধ্য দিয়ে মহামারীপূর্ব প্রবৃদ্ধির ধারায় ফিরে এসেছে দেশটি। অস্ট্রেলিয়াভিত্তিক জ্বালানি পণ্যের বাজার পরামর্শক প্রতিষ্ঠান এনার্জিকোয়েস্ট তথ্য জানিয়েছে।

প্রতিষ্ঠানটির তথ্য বলছে, ২০২১ সালে অস্ট্রেলিয়া কোটি লাখ টন এলএনজি রফতানি করে। ২০২০ সালে রফতানি করে কোটি ৮০ লাখ টন। সে হিসাবে রফতানি বেড়েছে দশমিক শতাংশ। অন্যদিকে করোনা মহামারীর আগে ২০১৯ সালে রফতানি করা হয় কোটি ৭৬ লাখ টন। সে হিসাবেও গত বছর রফতানি ছিল ঊর্ধ্বমুখী।

এনার্জিকোয়েস্টের প্রধান নির্বাহী গ্রেইমি বিথান বলেন, বর্তমান বিশ্বে সরবরাহ চেইনে তীব্র সংকট চলছে। জাহাজীকরণে মোকাবেলা করতে হচ্ছে নানামুখী চ্যালেঞ্জ। পরিস্থিতিতে এলএনজি রফতানি বৃদ্ধি অস্ট্রেলিয়ার জন্য একটি বড় অর্জন।

আন্তর্জাতিক বাজারে জ্বালানি পণ্যের দাম আকাশছোঁয়া। এর মধ্যেই এলএনজি রফতানি বাড়ায় তা থেকে আয়ও বেড়েছে উল্লেখযোগ্য হারে। গত বছর জ্বালানি পণ্যটি রফতানি করে অস্ট্রেলিয়া হাজার ৪৫০ কোটি মার্কিন ডলার আয় করেছে। ২০২০ সালের তুলনায় আয় বেড়েছে ২৫ শতাংশ। ফলে রফতানির পাশাপাশি রফতানি আয়ের দিক থেকেও মহামারীপূর্ব অবস্থায় ফিরে যেতে সক্ষম হয়েছে অস্ট্রেলিয়া।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন