কভিড-১৯

৮৯ শতাংশ কার্যকর ফাইজারের ওষুধ

বণিক বার্তা অনলাইন

নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ও মৃত্যু ঠেকাতে ৮৯ শতাংশ কার্যকর ফাইজারের অ্যান্টিভাইরাল পিল। ক্লিনিকাল ট্রায়ালের রিপোর্টে এ তথ্য উঠে এসেছে। 

শুক্রবার প্রকাশিত ওই ট্রায়ালের রিপোর্টের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, প্যাক্সলোভিড নামের এই ওষুধটি করোনাভাইরাসের লক্ষণ দেখা দিলেই উচ্চ ঝুঁকিতে থাকা রোগীদের প্রদান করা হবে। 

যুক্তরাজ্য মার্ক, শার্প অ্যান্ড ডোহমির (এমএসডি) বানানো একই ধরনের চিকিৎসাপদ্ধতির অ্যান্টিভাইরাল পিল মলনুপিরাভিরকে অনুমোদন দেওয়ার পরের দিনই এমন খবর দিলো ফাইজার। যুক্তরাষ্ট্রের ওষুধ তৈরিকারী প্রতিষ্ঠান ফাইজার জানিয়েছে, প্রাথমিক ফলাফল এতটাই ইতিবাচক ছিলো যে আর ট্রায়াল চালানো হয়নি। 

যুক্তরাজ্য এরই মধ্যে ফাইজারের নতুন এই মুখে খাওয়ার পিলটির ২ লাখ ৫০ হাজার ডোজ অর্ডার করেছে। যদিও এখনও অনুমোদনই পায়নি ওষুধটি। এছাড়া তারা মলনুপিরাভিরেরও ৪ লাখ ৮০ হাজার কোর্স অর্ডার করে রেখেছে। 

যুক্তরাজ্যের হেলথ সেক্রেটারি সাজিদ জাভিদ এই ফলাফলকে ‘অবিশ্বাস্য’ বলেই উল্লেখ করেছেন। 

মলনুপিরাভির করোনা সংক্রমণের লক্ষণ দেখা দেওয়ার পাঁচদিনের মধ্যে দেওয়ার কথা বলা হয়েছে আর প্যাক্সলোভিড দিতে হবে তিনদিনের মধ্যে।

ধারণা করা হচ্ছে, এ ওষুধটি করোনাভাইরাসজনিত মহামারীর সবচেয়ে ভয়াবহ দিকটির উপশম ঘটাবে। আগামী কয়েক মাসের মধ্যেই সহজলভ্য হয়ে যাবে এই ওষুধটি। যদিও প্রথমদিকে সরবরাহ খানিকটা কম থাকবে। ফাইজার ও মার্ক দুজনেই এই ওষুধ তৈরি করেছে যারা উচ্চ ঝুঁকিতে রয়েছে তাদের কথা মাথায় রেখে।

ফাইজারের অ্যান্টিভাইরাল পিলটিরও লক্ষ্য একটি এনজাইম, যেটা ভাইরাসটিকে নিজের অনুরূপ তৈরিতে সাহায্য করে। তবে সেটা মলনুপিরাভিরের থেকে খানিকটা ভিন্নভাবে কাজ 

জরুরি ব্যবহারের অনুমোদনের জন্য শিগগরিই ট্রায়ালের তথ্য এফডিএর কাছে উপস্থাপন করার পরিকল্পনা করেছে ফাইজার। ফাইজারের চেয়ারম্যান এবং চিফ এক্সিকিউটিভ আলবার্ট বৌরলা বলেন, এই পিলটির জীবন বাঁচানোর মতো সক্ষমতা আছে। এটি কভিড-১৯ সংক্রমণ তীব্র হওয়া রুখতে পারে এবং ১০ জনের ৯ জনকেই হাসপাতালে ভর্তি হওয়া থেকে রক্ষা করে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন