করোনাকালেও সব ফসলের উৎপাদন বেড়েছে: কৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

করোনাকালে খাদ্য উৎপাদন বৃদ্ধির জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী কৃষি মন্ত্রণালয় সময়োপযোগী পদক্ষেপ গ্রহণ তা বাস্তবায়ন করে যাচ্ছে। ফলে করোনাকালেও দেশে খাদ্য উৎপাদনের ধারা অব্যাহত রয়েছে এবং তা আরো বেড়েছে। ২০২০-২১ অর্থবছরে রেকর্ড বোরো উৎপাদন হয়েছে দুই কোটি টনেরও বেশি, যা দেশের ইতিহাসে সর্বোচ্চ। গত বছরের তুলনায় বছর সব ফসলের উৎপাদনই বেড়েছে। মোট চালের উৎপাদন হয়েছে কোটি ৮৬ লাখ টন, গম ১২ লাখ টন, ভুট্টা প্রায় ৫৭ লাখ টন, আলু কোটি লাখ টন, শাকসবজি কোটি ৯৭ লাখ টন, তেল ফসল ১২ লাখ টন ডাল ফসল লাখ টন।

বিশ্ব খাদ্য দিবস ২০২১ উদযাপন উপলক্ষে গতকাল ঢাকার ফার্মগেটে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) মিলনায়তনে প্রেস ব্রিফিংয়ে কৃষিমন্ত্রী . মো. আবদুর রাজ্জাক এসব কথা বলেন।

কৃষি মন্ত্রণালয় এবং জাতিসংঘের খাদ্য কৃষি সংস্থা (এফএও) আয়োজিত প্রেস ব্রিফিংয়ে সভাপতিত্ব করেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম গেস্ট অব অনার হিসেবে বক্তব্য রাখেন এফএওর বাংলাদেশ প্রতিনিধি রবার্ট ডি. সিম্পসন। সময় কৃষি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা সংস্থাপ্রধানরা উপস্থিত ছিলেন।

কৃষিমন্ত্রী বলেন, পেঁয়াজে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে এক বছরেই কৃষি মন্ত্রণালয় সাত লাখ টন উৎপাদন বৃদ্ধি করতে সক্ষম হয়েছে। বছর ৩৩ লাখ টন পেঁয়াজ উৎপাদন হয়েছে।

উল্লেখ্য, আজ কৃষি মন্ত্রণালয় এফএওর যৌথ উদ্যোগে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালিত হবে বিশ্ব খাদ্য দিবস-২০২১ এবারের প্রতিপাদ্য আমাদের কর্মই আমাদের ভবিষ্যৎভালো উৎপাদনে ভালো পুষ্টি, আর ভালো পরিবেশেই উন্নত জীবন

বছর দিবসটির গুরুত্ব তুলে ধরতে কৃষি মন্ত্রণালয় বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। আজ দিবসের প্রথম ভাগে সকালে ঢাকার হোটেল ইন্টারকন্টিনেন্টালে প্রতিপাদ্যের ওপর একটি আন্তর্জাতিক সেমিনারের আয়োজন করা হয়েছে। সেমিনারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত থাকবেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ স্মরণীয় করে রাখার জন্য কৃষি মন্ত্রণালয় বেশকিছু গুরুত্বপূর্ণ কার্যক্রম গ্রহণ করেছে। তার অংশ হিসেবে সেমিনারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) প্রকাশিত হানড্রেড ইয়ারস অব এগ্রিকালচারাল ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন এবং বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) উদ্ভাবিত বঙ্গবন্ধু ধান ১০০ অবমুক্ত করবেন। এছাড়া প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু ধান ১০০ দিয়ে নির্মিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি উন্মোচন করবেন।

কৃষিমন্ত্রী আরো বলেন, বর্তমান সরকার সবার জন্য নিরাপদ পুষ্টিকর খাদ্য নিশ্চিত করতে সচেষ্ট রয়েছে। সেজন্য একটি টেকসই খাদ্য ব্যবস্থা উন্নয়নে জাতীয় কৃষি নীতি ২০১৮, জাতীয় কৃষি সম্প্র্রসারণ নীতি ২০২০, জাতীয় কৃষি যান্ত্রিকীকরণ নীতি ২০২০, বাংলাদেশ উত্তম কৃষিচর্চা নীতিমালা ২০২০ এবং জাতীয় খাদ্য পুষ্টিনিরাপত্তা নীতি ২০২০ প্রণয়ন করা হয়েছে। এসব নীতির লক্ষ্য হলো, খাদ্য পুষ্টিনিরাপত্তা নিশ্চিতের মাধ্যমে টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন