চিনি উৎপাদনে স্বনির্ভর হতে চায় ইন্দোনেশিয়া

বণিক বার্তা ডেস্ক

আমদানিনির্ভরতা কমিয়ে চিনি উৎপাদনে স্বনির্ভর হতে চায় ইন্দোনেশিয়া। এরই অংশ হিসেবে রাষ্ট্রায়ত্ত চিনিকলগুলোর জন্য একটি হোল্ডিং কোম্পানি গঠন করছে দেশটির সরকার। উদ্দেশ্য বড় পরিসরে উৎপাদন বৃদ্ধি করা এবং আমদানি কমিয়ে আনা। ইন্দোনেশিয়ার স্টেট প্লান্টেশন কোম্পানির প্রধান নির্বাহী মুহাম্মাদ আব্দুল গনি পরিকল্পনার কথা জানিয়েছেন। খবর রয়টার্স।

স্টেট প্লান্টেশন গ্রুপ পিটি পারকেবুনান নুসানতারা- (পিটিপিএন-) চলতি বছর আট লাখ টন চিনি উৎপাদনের পূর্বাভাস দিয়েছে। ২০২৪ সালের মধ্যে উৎপাদন ১৮ লাখ টনে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে। ২০৩০ সালের মধ্যে ২৬ লাখ চিনি উৎপাদনের পরিকল্পনা রয়েছে ইন্দোনেশিয়ার।

মুহাম্মাদ আব্দুল গনি বলেন, চিনি উৎপাদন বৃদ্ধির দীর্ঘমেয়াদি পরিকল্পনা রয়েছে ইন্দোনেশিয়ার। এর মাধ্যমে আমরা আমদানিনির্ভরতা কমিয়ে আনতে পারব। এটি মজুদ বৃদ্ধির পাশাপাশি খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে সহায়তা করবে।

তিনি আরো বলেন, পিটিপিএন- বর্তমানে তাদের যাবতীয় সম্পদ নতুন হোল্ডিং কোম্পানির কাছে হস্তান্তর করছে। কোম্পানিটি নতুন চিনিকলসহ চিনি উৎপাদন খাত সম্প্রসারণে কাজ করছে। লক্ষ্যে প্রায় ১৪০ কোটি ডলার বিনিয়োগ করা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন