জুলাইয়ে যুক্তরাজ্যের অর্থনৈতিক প্রবৃদ্ধি কমেছে

বণিক বার্তা অনলাইন

করোনাভাইরাসের বিধিনিষেধ প্রত্যাহার করার পর গত জুলাই মাসে যুক্তরাজ্যের অর্থনৈতিক প্রবৃদ্ধি বেড়েছে মাত্র ০.১ শতাংশ। গত জুন মাসে যুক্তরাজ্যের অর্থনীতি ১ শতাংশ বৃদ্ধি পেলেও জুলাইয়ে বৃদ্ধির হার ছিল অনেক কম এবং এটি ছিল গত ছয় মাসের ধারাবাহিক প্রবৃদ্ধির ফল। 

অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিকস’র (ওএনএস) তথ্যমতে, যুক্তরাজ্যের অর্থনীতি এখনো মহামারির আগের অবস্থান থেকে ২.১ শতাংশ নিচে রয়েছে।

শিল্প, বিনোদন এবং মনোরঞ্জনমূলক কার্যক্রম অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়াতে সহায়তা করে। তবে ‘পিংডেমিক’ পরিস্থিতি চলাকালে বহু কর্মী বাড়িতে অবস্থান করেছেন।  ওএনএস বলছে, গত ১৯ জুলাই সামাজিক দূরত্বের বিধিনিষেধ শিথিল করার পর স্পোর্টস ক্লাব, বিনোদন পার্ক এবং বিভিন্ন উৎসব আয়োজন বাড়ানো হয়। এই অল্প পরিমাণে প্রবৃদ্ধি বৃদ্ধির ক্ষেত্রে অবদান রেখেছে তেলের ১ দশমিক ২ শতাংশ উৎপাদন বৃদ্ধি। 

ওএনএস’ সহকারী পরিসংখ্যানবিদ জোনাথন অ্যাথো বিবিসিকে বলেন, গ্রীষ্মকালীন রক্ষণাবেক্ষণের পর অর্থনীতি সচল করতে তেল ও গ্যাস ক্ষেত্র সবচেয়ে শক্তিশালী ভূমিকা পালন করেছে। এর সাথে সাম্প্রতিক খরা কাটিয়ে ওঠা গাড়ি উৎপাদন ক্ষেত্রও ভূমিকা রেখেছে।

পরিষেবা খাত অপরিবর্তিত থাকলেও নির্মাণ খাত টানা চতুর্থ মাসের মতো  নিম্নমুখী ছিল। এই খাতের উৎপাদন ১.৬ শতাংশ হ্রাস পায়। নির্মাণ সামগ্রীর ঘাটতির কারণে খাতটি অনেকাংশেই প্রভাবিত হয়েছে। কারণ, সব কিছুর দাম বৃদ্ধি। ওএনএস জানায়, সামগ্রিকভাবে জুলাই পর্যন্ত তিন মাসে জিডিপি বৃদ্ধি পেয়ছে ৩.৬ শতাংশ। সর্বশেষ পরিসংখ্যানগুলো অবশ্য ব্যাংক অব ইংল্যান্ডের নীতিনির্ধারকদের উপর নির্ভর করবে। 

যুক্তরাজ্যের অর্থনৈতিক বাউন্স-ব্যাক লেভেলিং অফ হওয়ায় মুদ্রাস্ফীতির কিছু লক্ষণ দেখা গেলেও তা স্থায়ী হবে না বলে গত বুধবার মন্তব্য করেন ব্যাংকের গভর্নর অ্যান্ড্রু বেইলি। ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইকোনমিক অ্যান্ড সোশ্যাল রিসার্চের পরিচালক প্রফেসর জগজিৎ চাড্ডা বিবিসির টুডে প্রোগ্রামে বলেন, জুলাই মাসে এই বৃদ্ধি অধিকাংশ মানুষের প্রত্যাশার চেয়ে কম। অর্থনীতি ধীরে ধীরে তার মহামারি পূর্ব স্তরে ফিরে আসছে। তবে, প্রতিকূলতা থাকবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন