জলকন্যা কেটি লেডেকির ইতিহাস

ক্রীড়া প্রতিবেদক

লন্ডন অলিম্পিক দিয়ে শুরু। সেবার ৮০০ মিটার ফ্রিস্টাইলে স্বর্ণ জয় করে সাঁতারের বিশ্বমঞ্চে নিজের আবির্ভাবের জানান দেন কেটি লেডেকি। এরপর রিও অলিম্পিকে চারটি স্বর্ণসহ মোট পাঁচটি পদক জিতে তাক লাগিয়ে দেন তিনি। ধারণা করা হচ্ছিল, এবার টোকিওতে অনন্য উচ্চতায় পৌঁছে যাবেন, ভেঙে দেবেন সব রেকর্ডবুক। যদিও নিজের দুই প্রিয় ইভেন্ট ২০০ ৪০০ মিটার ফ্রিস্টাইলে হেরে যান। অবশ্য তাতেও দমে যাননি। টোকিওতে এরই মধ্যে জিতেছেন দু-দুটি স্বর্ণপদক। আমেরিকান সাঁতারু গতকাল মেয়েদের ৮০০ মিটারে স্বর্ণ জিতে ইতিহাস গড়লেন। এই প্রথম কোনো নারী সাঁতারু হিসেবে টানা তিন আসরে একই ইভেন্টে (৮০০ মিটার ফ্রিস্টাইল) স্বর্ণ জয়ের কৃতিত্ব দেখান লেডেকি। 

গতকাল টোকিও অ্যাকুয়াটিকস সেন্টারে ৮০০ মিটার ফ্রিস্টাইলে মিনিট ১২.৫৭ সেকেন্ড টাইমিং করে স্বর্ণ জিতে নেন লেডেকি। অস্ট্রেলিয়ার আরিয়ার্নে টিটমাস রৌপ্য ইতালির সিমোনা কুয়াদারেল্লা ব্রোঞ্জ জিতেছেন।

এর আগে অলিম্পিকে নতুন যুক্ত হওয়া ১৫০০ মিটার ফ্রিস্টাইলেও স্বর্ণ জয় করেন সাঁতারের অন্যতম গ্রেট লেডেকি। সব মিলিয়ে তিন অলিম্পিকে সাতটি স্বর্ণপদক জিতলেন তিনি। লন্ডনে একটি রিওতে চারটি স্বর্ণ জয় করেন তিনি। আর টোকিওতে স্বর্ণপদক পেলেন দুটি। সব মিলিয়ে অলিম্পিকে পদক ১০টি।   

বলা বাহুল্য, ২০০ ৪০০ মিটার ফ্রিস্টাইলে লেডেকিকে হারান টিটমাস। এবার ৮০০ মিটারে টিটমাসকে হারিয়ে প্রতিশোধ নিলেন লেডেকি।

টোকিওর পুল থেকে গতকাল যুক্তরাষ্ট্রকে দ্বিতীয় স্বর্ণ এনে দেন কালেব ড্রেসেল। গতকাল ১০০ মিটার বাটারফ্লাইয়ে বিশ্বরেকর্ড গড়ে চ্যাম্পিয়ন হয়েছেন তিনি। ড্রেসেল সময় নিয়েছেন ৪৯.৪৫ সেকেন্ড, যা নতুন বিশ্বরেকর্ড। ইভেন্টের হিটে তিনি গড়েছিলেন নতুন অলিম্পিক রেকর্ড। ড্রেসেলের চেয়ে .২৩ সেকেন্ড বেশি সময় নিয়ে রৌপ্য জিতেছেন হাঙ্গেরির ক্রিস্টোফ মিলাক, আর ব্রোঞ্জ জিতেছেন সুইজারল্যান্ডের নোয়ে পন্টি।

মিলাক চ্যালেঞ্জ জানালেও শেষ পর্যন্ত ড্রেসেলের সঙ্গে পারেননি। জয় শেষে ড্রেসেল বলেনঅলিম্পিক ফাইনাল জিততে বিশ্বরেকর্ড গড়তে হয়েছে। আমি মনে করি না, এটা অলিম্পিকে সচরাচর ঘটে। আমার পরিকল্পনা ছিল দ্রুত যাওয়া, এরপর নিয়ন্ত্রণ নেয়া। সে (মিলাক) খুবই শক্তভাবে চ্যালেঞ্জ জানাচ্ছিল।

এটা টোকিওতে তার তৃতীয় স্বর্ণপদক। এর আগে ১০০ মিটার বাটারফ্লাই ১০০ মিটার ফ্রিস্টাইল রিলের স্বর্ণ জেতেন ড্রেসেল। সব মিলিয়ে তিনটি স্বর্ণ নিয়ে দেশে ফিরছেন ২৪ বছর বয়সী সাঁতারু।

টোকিওর পুল থেকে গতকাল নিজের দ্বিতীয় স্বর্ণপদক তুলে নেন অস্ট্রেলিয়ার কেইলি ম্যাককিওন। মেয়েদের ২০০ মিটার ব্যাকস্ট্রোকে কানাডার কাইলি ম্যাসে অস্ট্রেলিয়ার এমিলি শিবোমকে হারিয়ে স্বর্ণ জয় করেন তিনি।

এদিকে অলিম্পিকে প্রথমবারের মতো অন্তর্ভুক্ত হওয়া ১০০ মিটার মিশ্র রিলেতে স্বর্ণ জিতেছে ব্রিটেন। চলতি অলিম্পিকে এটা পুল থেকে ব্রিটেনের চতুর্থ স্বর্ণ, যা ১১৩ বছরের মধ্যে সেরা।

ব্রিটেনের রিলে দলে ছিলেন ক্যাথলিন ডন, অ্যাডাম পিটি, জেমস গাই আন্না হপকিন। তারা সময় নেন মিনিট ৩৭.৫৮ সেকেন্ড।

সাঁতারে আজ পুরুষদের ৫০ মিটার ফ্রিস্টাইল, ১৫০০ মিটার ফ্রিস্টাইল ১০০ মিটার মিডলে রিলে এবং মেয়েদের ৫০ মিটার ফ্রিস্টাইল ১০০ মিটার মিডলে রিলেতে স্বর্ণের লড়াই হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন