শান্তিরক্ষীরা বাংলাদেশের ভাবমূর্তি সমুজ্জ্বল করেছেন: প্রধানমন্ত্রী

বণিক বার্তা অনলাইন

জাতিসংঘের শান্তিরক্ষী মিশনে বাংলাদেশী শান্তিরক্ষীদের চাহিদা সবচেয়ে বেশি উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা ব‌লে‌ছেন, বাংলাদেশ শান্তিনিরাপত্তা রক্ষা ও শান্তির সংস্কৃতি বিনির্মাণে অবদান রেখে চলেছে। আমাদের শান্তিরক্ষীরা যে মিশনেই গেছেন, সেখানে জাতিসংঘের পতাকাকে সমুন্নত ও উড্ডীন রাখার পাশাপাশি বাংলাদেশের ভাবমূর্তি সমুজ্জ্বল করেছেন।

আন্তর্জাতিক শান্তিরক্ষী দিবস-২০২১উদযাপন অনুষ্ঠানে শনিবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে এ কথা  বলেন প্রধানমন্ত্রী।

এসময় শেখ হাসিনা ব‌লে‌ন, আমরা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অধীনে বিশ্বের যে কো প্রান্তে শান্তি প্রতিষ্ঠায় সদা প্রস্তুত। আমি বিশ্বাস করি আমাদের সশস্ত্র বাহিনী ও পুলিশ বাহিনীর তরুণ সদস্যরা ২১ শতকের বিশ্বশান্তি প্রতিষ্ঠার চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত রয়েছে।

জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা স্মরণ এবং এ নিয়ে গর্ব প্রকাশ করে শেখ হাসিনা বলেন, এ মুহূর্তে বিশ্বশান্তি প্রতিষ্ঠায় নিয়োজিত ১২২টি দেশের ৮০ হাজার ১৮৪ জন শান্তিরক্ষীর মধ্যে ৬ হাজার ৭৪২ জন বাংলাদেশের শান্তিরক্ষী রয়েছে।

এ সংখ্যা বিশ্বে নিয়োজিত মোট শান্তিরক্ষীর ৮.৪০ শতাংশ, যা আমাদের জন্য অত্যন্ত গৌরবের। আমাদের শান্তিরক্ষীরা ৪০টি দেশে ৫৫টি ইউএন মিশন সফলতার সঙ্গে সম্পন্ন করেছেন।

 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন