কভিডের কারণে ডব্লিউইএফের বার্ষিক সভা বাতিল

বণিক বার্তা ডেস্ক

চলতি বছর বিশ্বের বেশ কয়েকটি দেশে কভিড-১৯-এর প্রকোপ বৃদ্ধি পাওয়ায় বার্ষিক সভা বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে দ্য ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম (ডব্লিউইএফ) খবর আরব নিউজ।

এরই মধ্যে আয়োজকরা জানুয়ারিতে বার্ষিক সভা উপলক্ষে সুইজারল্যান্ডের দাভোসে সরকারি বেসরকারি পর্যায়ের নেতাদের প্রচলিত যে সমাবেশ অনুষ্ঠিত হয়, তা স্থগিত করে সিঙ্গাপুরে স্থানান্তর করেছে। প্রাথমিকভাবে সভা চলতি মাসে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা আগামী আগস্ট পর্যন্ত স্থগিত করেছে ডব্লিউইএফ।

সোমবার দেয়া এক বিবৃতিতে ডব্লিওইএফ জানায়, দুঃখের বিষয়, বিশ্বজুড়ে উদ্বেগজনক করুণ পরিস্থিতি অনিশ্চিত ভ্রমণের পূর্বাভাস, বিভিন্ন দেশে কভিড টিকা প্রয়োগের বিভিন্ন গতিপ্রকৃতি এবং কভিডের নতুন রূপগুলো একত্র হয়ে বিশ্বব্যাপী সব ব্যবসায়ী, সরকারি নেতৃত্ব এবং সুশীল সমাজের নেতাদের সঙ্গে এমন একটি পরিকল্পিত বৈশ্বিক বৈঠককে অসম্ভব করে তুলেছে।

বর্তমান পরিস্থিতি বিবেচনায় আগামী বছরের প্রথমার্ধে ডব্লিউইএফের পরবর্তী বার্ষিক সভা নির্ধারণ করা হয়েছে। এই গ্রীষ্মের পর বৈশ্বিক কভিড সংক্রমণের গতিবিধির ওপর নির্ভর করে পরবর্তী সভার তারিখ স্থান নির্ধারণ করা হবে বলেও জানানো হয় সংস্থাটির বিবৃতিতে।

ডব্লিওইএফের প্রতিষ্ঠাতা নির্বাহী চেয়ারম্যান অধ্যাপক ক্লাউস সোয়াব বলেন, সভা বাতিলের সিদ্ধান্তটি খুব কঠিন ছিল। বিশেষ করে সংস্থাটির সদস্যদের সশরীরে একত্র হওয়ার পাশাপাশি বিভিন্ন স্বার্থসংশ্লিষ্ট বিষয় বিবেচনায় রেখে এমন সিদ্ধান্ত নিতে বেশ বেগ পোহাতে হয়েছে। তিনি বলেন, সবকিছুর আগে আমাদের নিরাপত্তা স্বাস্থ্যসচেতনতা বেশি জরুরি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন