মে দিবস আজ

নিজস্ব প্রতিবেদক

যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে ১৮৮৬ সালের দিনে শ্রমের মর্যাদা, শ্রমের মূল্য এবং দৈনিক ঘণ্টা কাজের দাবিতে আন্দোলনে নেমে আত্মাহুতি দিয়েছিলেন ১০ শ্রমিক। তাদের সেই আত্মত্যাগের সম্মানে বাংলাদেশসহ বিশ্বব্যাপী দিবসটি শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন হিসেবে যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়।

১৩৫ বছর আগের দিনে শিকাগোর হে মার্কেটের সামনে আন্দোলনরত শ্রমিকদের ঘিরে থাকা পুলিশের প্রতি এক অজ্ঞাতনামার বোমা নিক্ষেপের পর পুলিশ শ্রমিকদের ওপর গুলিবর্ষণ করে। এতে ১০ শ্রমিক নিহত হন। সেই থেকে বিশ্বব্যাপী মে মহান শ্রমিক দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

মালিক-শ্রমিক নির্বিশেষ, মুজিব বর্ষে গড়ব দেশ’— প্রতিপাদ্য সামনে রেখে সারা দেশে আজ পালিত হবে মহান মে দিবস। দিবসটি উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন মেহনতি মানুষের অধিকার আদায়ের জন্য সংগ্রাম করেছেন। তিনি ছিলেন শ্রমজীবী মানুষের অকৃত্রিম বন্ধু। স্বাধীনতার অব্যবহিত পর ১৯৭২ সালে জাতির পিতার উদ্যোগ বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ আন্তর্জাতিক শ্রম সংস্থার সদস্যপদ লাভ করে এবং আইএলওর ছয়টি কোর কনভেনশনসহ ২৯টি কনভেনশন অনুসমর্থন করে। এটি শ্রমজীবী মানুষের জীবনমান উন্নয়ন তাদের অধিকার রক্ষায় এক অনন্য মাইলফলক।

মে দিবস উপলক্ষে দেয়া বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, মহান মে দিবস বিশ্বব্যাপী শ্রমজীবী মানুষের ঐক্য সংহতির প্রতীক। ঐতিহাসিক দিনে আমি বাংলাদেশসহ পৃথিবীর অন্যান্য দেশের সব মেহনতি মানুষকে শুভেচ্ছা জানাই। ১৮৮৬ সালে আমেরিকার শিকাগো শহরে রক্তাক্ত আন্দোলনে শ্রমিকের ন্যায্য দাবি আদায়ের লক্ষ্যে আত্মাহুতি দেয়া বীর শ্রমিকদের প্রতি শ্রদ্ধা নিবেদন করছি।

তিনি বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন শোষিত, বঞ্চিত মেহনতি মানুষের অধিকার আদায়ের জন্য সংগ্রাম করেছেন। শোষণহীন সমাজ প্রতিষ্ঠার উদ্দেশ্যে তিনি ১৯৭২ সালে শ্রমনীতি প্রণয়ন করেন। বঙ্গবন্ধু পরিত্যক্ত কল-কারখানা জাতীয়করণ করে দেশের অর্থনীতিকে শক্তিশালী এবং শ্রমিকদের ন্যায্য অধিকার নিশ্চিত করেছিলেন। বর্তমান আওয়ামী লীগ সরকার দেশের শ্রমজীবী মানুষের জীবনমান উন্নয়ন কল্যাণে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে।

এদিকে করোনা মহামারীর কারণে বছর জনসমাগম-সংশ্লিষ্ট সব বহিরাঙ্গন কর্মসূচি স্থগিত করা হয়েছে। দিবসটি উপলক্ষে শ্রম কর্মসংস্থান মন্ত্রণালয়ের পক্ষ থেকে জাতীয় আঞ্চলিক পত্রিকাগুলোতে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হবে। দিবসটি উপলক্ষে গুরুত্বপূর্ণ সরকারি ভবন, গুরুত্বপূর্ণ সড়ক দ্বীপগুলো সুসজ্জিত করা হয়েছে। বাংলাদেশ টেলিভিশন বিভিন্ন বেসরকারি টিভি চ্যানেল বিশেষ অনুষ্ঠান প্রচার করবে।

দিবসের প্রাক্কালে শ্রম কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান শ্রমজীবী মেহনতি মানুষকে মহান মে দিবসের শুভেচ্ছা জানিয়েছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন