বৈদেশিক মিশনকে পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশের বিরুদ্ধে অপপ্রচার রোধে সজাগ থাকুন

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের বিরুদ্ধে অপপ্রচার রোধে দেশের সব বৈদেশিক মিশনকে সজাগ থাকতে বললেন পররাষ্ট্রমন্ত্রী . কে আব্দুল মোমেন। গতকাল ফরেন সার্ভিস একাডেমিতে পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর ভূমিকা শীর্ষক বঙ্গবন্ধু লেকচার সিরিজের আলোচনা অনুষ্ঠানে তিনি কথা বলেন।

অনুষ্ঠানে মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু বাংলাদেশ স্বাধীন করে উন্নত, সমৃদ্ধ সোনার বাংলা প্রতিষ্ঠার স্বপ্ন দিয়ে গেছেন। বঙ্গবন্ধু তার স্বপ্ন প্রোথিত করেছেন মানুষের হূদয়ে। বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০৪১ সালের মধ্যে বঙ্গবন্ধুর স্বপ্নের সেই সোনার বাংলা প্রতিষ্ঠা করতে আমরা সক্ষম হব। ভ্রান্ত ধারণা যেন জনমনে প্রোথিত না হয়, সে কারণে বাংলাদেশ সম্পর্কে সারা বিশ্বে সঠিক তথ্য তুলে ধরুন।

. মোমেন বলেন, ভাষা আন্দোলন স্বাধীনতা অর্জন উভয় ক্ষেত্রেই বঙ্গবন্ধুর ভূমিকা ছিল অবিস্মরণীয়। বঙ্গবন্ধু সব সময় আইনানুগ আন্দোলন করেছেন এবং সবাইকে নিয়ে কাজ করেছেন। ফলে তার আন্দোলনগুলো জোরদার হয়েছে। সারা জীবন মানুষের অধিকার আদায়ের জন্য জীবনের গুরুত্বপূর্ণ সময় তিনি জেলে কাটিয়েছেন। গণমানুষের অধিকার আদায়ের জন্য কাজ করে বঙ্গবন্ধু চিরঞ্জীব হয়ে আছেন।

অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম তার সূচনা বক্তব্যে বলেন, বঙ্গবন্ধু অত্যন্ত বিচক্ষণ প্রজ্ঞাবান রাজনীতিক ছিলেন। বঙ্গবন্ধু মনে করতেন, মাতৃভাষার প্রশ্নে আপস হলে জাতির জীবনীশক্তি অঙ্কুরেই বিনষ্ট হবে। তাই ভাষার অধিকার আদায়ের বিষয়ে তার অবস্থান ছিল পর্বতের মতো অটল।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক। আলোচক হিসেবে অংশ নেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ধন্যবাদ জ্ঞাপন করেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

গতকাল ফরেন সার্ভিস একাডেমিতে পররাষ্ট্র ক্যাডারের ৩৮তম ব্যাচের কর্মকর্তাদের উদ্দেশে পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, উন্নয়নের সঙ্গে বাংলাদেশকে অনেক চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। এসব চ্যালেঞ্জ মোকাবেলা করে সারা বিশ্বে বাংলাদেশকে সম্ভাবনাময় অর্থনীতি হিসেবে তুলে ধরতে হবে। এজন্য তরুণ কর্মকর্তাদের নিজেদের যোগ্য হিসেবে গড়ে তুলতে হবে।

তিনি আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নির্দেশিত পথ তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ শূন্য থেকে উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে।

৩৮তম বিসিএস পররাষ্ট্র ক্যাডারে যোগদানকৃত ২৪ জন কর্মকর্তা মতবিনিময় অনুষ্ঠানে অংশ নেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন