বার্লিনে বাংলাদেশ দূতাবাসের বিজয় দিবস উদযাপন

বণিক বার্তা ডেস্ক

মহান বিজয় দিবস উদযাপন করেছে জার্মানির বার্লিনে অবস্থিত বাংলাদেশ দূতাবাস। আজ বুধবার দূতাবাস প্রাঙ্গণে স্থানীয় স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে এ আয়োজন করা হয়।

দূতাবাসের সদস্য ও স্বল্প সংখ্যক প্রবাসী বাংলাদেশীর উপস্থিতিতে রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূইয়ার জাতীয় পতাকার উত্তোলনের মধ্য দিয়ে দিবসের অনুষ্ঠান শুরু হয়।

এরপর জাতীয় স্মৃতিসৌধের প্রতিকৃতি এবং জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ এবং এক মিনিট নীরবতা পালনের মাধ্যমে মুক্তিযুদ্ধের সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। 

পবিত্র কোরআন ও পবিত্র ত্রিপিটক থেকে বাণী পাঠের পরে, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বার্তা পাঠ করা হয়। 

এরপর ‘বিজয় দিবস’- এর তাৎপর্য এবং বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতি শীর্ষক আলোচনা সভায় প্রবাসী বাংলাদেশীরা এই দিবস উপলক্ষে তাদের অনুভূতি এবং ভবিষ্যত প্রত্যাশার কথা ব্যক্ত করেন। রাষ্ট্রদূত তার সমাপনী বক্তব্যে এই দিবসের অপরিসীম গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীনতার জন্য আমাদের মুক্তিযোদ্ধা ও শহীদদের অপরিসীম ত্যাগের কথা গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। 

সবশেষে মুক্তিযুদ্ধের মহান শহিদ, বঙ্গবন্ধু ও তার পরিবারের সকল শহিদের বিদেহী আত্মার শান্তি এবং করোনা মহামারীর প্রকোপ থেকে বাংলাদেশীদের সুরক্ষা করার জন্য এবং সর্বোপরী বাংলাদেশের অগ্রগতি ও সমৃদ্ধি কামনায় বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন