ডেবেনহ্যামস বন্ধে হুমকিতে ২৫ হাজার কর্মীর চাকরি

বণিক বার্তা ডেস্ক

ব্রিটেনের সবচেয়ে বড় ডিপার্টমেন্ট স্টোর চেইন ডেবেনহ্যামস স্থায়ীভাবে যুক্তরাজ্যে তাদের কার্যক্রম বন্ধ করতে যাচ্ছে। খবর সিএনএন।

শীর্ষস্থানীয় রিটেইলার মালিক আর্কেডিয়া দেউলিয়াত্ব সুরক্ষার জন্য আবেদন করার ২৪ ঘণ্টার কম সময়ের মধ্যে ঘোষণা সামনে আসে। সব মিলিয়ে ব্যবসাপ্রতিষ্ঠানটির এই পতন যুক্তরাজ্যে ২৫ হাজার কর্মীর চাকরিকে হুমকির মুখে ফেলেছে।

মঙ্গলবার একটি বিবৃতিতে ডেবেনহ্যামসের পক্ষ থেকে বলা হয়, তারা ক্রেতা পেতে সক্ষম হয়নি এবং এখন তারা ব্যবসা গুটাতে শুরু করবে। যুক্তরাজ্যের কোম্পানিটির ১২৪টি আউটলেট রয়েছে এবং অনলাইন স্টোর রয়েছে। যেখানে নিয়োগকৃত ১২ হাজার কর্মী এখন স্টক শেষ করার কাজ শুরু করবেন এবং শেষ পর্যন্ত যদি কারো কাছ থেকে কোনো প্রস্তাব না পায়, তবে বন্ধ করার প্রক্রিয়াও শুরু হবে। 

ডেবেনহ্যামস বন্ধ হয়ে যাওয়ার প্রভাব কেবল যুক্তরাজ্যে পড়বে এমন নয়। মধ্যপ্রাচ্য, দক্ষিণ-পূর্ব এশিয়া পূর্ব ইউরোপের বিভিন্ন দেশে প্রতিষ্ঠানটির ৪৫টি ফ্র্যাঞ্চাইজি স্টোরও এখন হুমকিতে রয়েছে। যুক্তরাজ্যে প্রতিষ্ঠানটির জন্য কোনো ক্রেতা পাওয়ার ওপরই মূলত নির্ভর করবে তাদের ভবিষ্যৎ।

গত মঙ্গলবার স্পোর্টস রিটেইলার জেডি স্পোর্টস ফ্যাশন নিশ্চিত করেছে, তারা ডেবেনহ্যামস কেনার ব্যাপারে যাবতীয় আলাপ-আলোচনার সমাপ্তি ঘটিয়েছে।

এফআরপি অ্যাডভাইসরির যৌথ প্রশাসক গেয়ফ রাউলে বলেন, অর্থনৈতিক পরিস্থিতি এখন মারাত্মক চ্যালেঞ্জিং, যার সঙ্গে এখন যুক্তরাজ্যের রিটেইল ইন্ডাস্ট্রির অনিশ্চয়তাও যুক্ত হয়েছে।

ডেবেনহ্যাম বলেছে, তাদের বন্ধ হয়ে যাওয়া ম্যাগাসিন ডু নর্ড ওপর কোনো প্রভাব ফেলবে না। এই নামে ডিপার্টমেন্ট স্টোরটির সাতটি আউটলেট রয়েছে ডেনমার্কে, যারা এখন স্বাধীনভাবে নিজেদের ব্যবসা পরিচালনা করবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন