বনের ছোটপ্রাণী ও সরীসৃপদের রাস্তা পারাপারে সেতু

বণিক বার্তা অনলাইন

ভারতের পার্বত্য উত্তরাখণ্ড রাজ্যের ব্যস্ত মহাসড়কে অতিক্রম করার জন্য সরীসৃপ এবং অন্যান্য ছোট প্রাণীর জন্য একটি অনন্য সেতু তৈরি করে দিয়েছেন বন কর্মকর্তারা।

স্থানীয় সংবাদমাধ্যম বলছে, বাঁশ, পাট এবং ঘাস দিয়ে তৈরি ৯০ ফুট (২৭ মিটার) দীর্ঘ ঝুলন্ত সেতুটিকে বলা হচ্ছে ‘ইকো ব্রিজ’। এ ধরনের সেতু এটিই প্রথম বলে দাবি করছেন কর্মকর্তারা।

এই রাস্তায় দ্রুত গতিতে গাড়ি চালিয়ে যায় মানুষ। রাস্তা পারাপারের সময় গাড়ি চাপা পড়ে, বা ধাক্কা খেয়ে মারা যায় অনেক প্রাণী। এ পথেই রাজ্যের জনপ্রিয় পর্যটন কেন্দ্র নৈনিতাল। ফলে পর্যটকদের গাড়িতে বন্যপ্রাণী মৃত্যুর পরিসংখ্যানটা মোটেও কম নয়।

কর্মকর্তারা এখন সেতুতে যাতে প্রাণীরা নির্ভয়ে পারাপার হয় এবং এতে আকৃষ্ট হয় এ জন্য সেতুর গায়ে লতা এবং ঘাস জন্মানোর ব্যবস্থা করছেন।

বন কর্মকর্তা চন্দ্র শেখর জোশি বিবিসিকে বলেন, এই মহাসড়কে বহু সরীসৃপ এবং অন্যান্য ছোট প্রাণী পর্যটক যানবাহনে চাপা পড়ে মারা গেছে। এ কারণেই এমন উদ্যোগ। কর্মকর্তারা বন্যপশু চলাচল পর্যবেক্ষণ করতে সেতুর দুপাশে ক্যামেরা বসানোরও সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান জোশি।

এদিকে সেতুটিই এখন পর্যটকদের আকর্ষণে পরিণত হয়েছে। অনেকে এখন ছবি ও সেলফি তোলার জন্য এখানে দাঁড়ায়। তবে বন বিভাগ আশা করছে, শিগগিরই এটি প্রাণীদেরও আকর্ষণ করবে।

একজন বন কর্মকর্তা ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন, এটি একটি ঘন অরণ্য। এখানে হাতি, চিতাবাঘ, হরিণ এবং বনগরু চলাফেরা করেম রাস্তা পারাপার হয়। পর্যটকরা বড় কোনো বন্যপশু দেখলে সেটিকে রাস্তা পারাপারের সুযোগ দিতে গাড়ির গতি কমিয়ে দেন বা দাঁড়িয়ে যান। কিন্তু ছোট প্রাণী ও সরীসৃপদের জন্য তারা সাধারণত এটি করেন না। অথবা এসব প্রাণী তাদের দৃষ্টি এড়িয়ে যায়।

কর্মকর্তারা আশাবাদী, এই সেতুটি এলাকায় ছোট ছোট প্রাণী এবং সরীসৃপকে ঘিরে সচেতনতা তৈরি করার পাশাপাশি তাদের সুরক্ষায় সহায়তা করবে।

সূত্র: বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন