গ্রিড লাইনে আগুন

বিদ্যুৎবিচ্ছিন্ন সিলেট নগরী

বণিক বার্তা প্রতিনিধি, সিলেট

সিলেটের কুমারগাঁও এলাকার জাতীয় গ্রিডলাইনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে পুড়ে গেছে গ্রিড লাইনে ট্রান্সমিটারসহ বিভিন্ন যন্ত্রপাতি। অগ্নিকাণ্ডের কারণে গতকাল সকাল থেকে বিদ্যুৎহীন অবস্থায় রয়েছে সিলেট। কখন বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হবে তা-ও নিশ্চিত করতে পারেননি সংশ্লিষ্টরা।

স্থানীয় সূত্রে জানা যায়, গতকাল বেলা ১১টার দিকে কুমারগাঁওয়ে অবস্থিত বাংলাদেশ পাওয়ার গ্রিড কোম্পানির নিয়ন্ত্রণাধীন জাতীয় গ্রিড লাইনের দুটি ট্রান্সমিটার থেকে হঠাৎ আগুনের শিখা বেরিয়ে আসতে থাকতে। মুহূর্তেই এ আগুন ভয়াবহ রূপ ধারণ করে। এতে আশপাশের এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। সবাই ছোটাছুটি শুরু করে। খবর পেয়ে সিলেট ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পাঁচটি ইউনিট ঘটনাস্থলে যায়। প্রায় দেড় ঘণ্টা চেষ্টা চালিয়ে তারা আগুন প্রাথমিক নিয়ন্ত্রণে আনে। তবে ট্রান্সমিটারের মধ্যে তখনো আগুন জ্বলতে থাকে। বেলা ৩টার দিকে আগুন পুরো নিয়ন্ত্রণে আসে। তবে আগুন নিয়ন্ত্রণে এলেও বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হয়নি।

গতকাল বেলা সাড়ে ১১টা থেকে সিলেট জেলার পিডিবি ও পল্লী বিদ্যুতের সব গ্রাহক বিদ্যুত্হীন অবস্থায় আছেন। সিলেট বিভাগের কয়েকটি এলাকায়ও বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। এতে চরম দুর্ভোগে পড়েন সিলেটের বাসিন্দারা। বিদ্যুৎ না থাকায় অনেকের বাসাবাড়িতে পানি সংকটও দেখা দিয়েছে। স্থবিরতা দেখা দিয়েছে অফিস-আদালত ও ব্যবসায়িক কার্যক্রমে। 

কুমারগাঁওয়ে জাতীয় গ্রিড লাইনের পাশেই সরকারি ও বেসরকারি তিনটি বিদ্যুৎকেন্দ্র রয়েছে। গ্রিড লাইনে আগুনের কারণে এসব বিদ্যুৎকেন্দ্রেও আতঙ্ক দেখা দেয়। তবে আগুনের কারণে এ বিদ্যুৎকেন্দ্রগুলোর কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

আগুন লাগার খবর পেয়ে দুপুরে কুমারগাঁও গ্রিড স্টেশন এলাকায় যান সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম।

তিনি বলেন, আগুন পুরোটাই নিয়ন্ত্রণে আছে। তবে এখন পর্যন্ত পুরো সিলেট জেলা বিদ্যুত্হীন আছে। পিডিবি ও পল্লী বিদ্যুতের সব গ্রাহকই বিদ্যুত্হীন। বিদ্যুৎ সরবরাহ কখন শুরু হবে, তা নিশ্চিত করে বলা যাচ্ছে না। পিডিবি ও পল্লী বিদ্যুতের পক্ষ থেকে বিদ্যুত্হীনতার কারণটি জনগণকে জানাতে মাইকিং করা হচ্ছে। এক্ষেত্রে সিটি করপোরেশনেরও সহযোগিতা নেয়া হচ্ছে।

তিনি বলেন, আগুন লাগার কারণ অনুসন্ধানে বিশেষজ্ঞদের দিয়ে একটি কমিটি গঠন করা হবে। তারা অগ্নিকাণ্ডের প্রকৃত কারণ অনুসন্ধান ও ক্ষয়ক্ষতি নিরূপণ করবেন।

এদিকে আগুন নেভাতে গিয়ে জয়ন্ত কুমার নামে দমকল বাহিনীর এক সদস্য আহত হয়েছেন। তাকে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স সিলেটের উপপরিচালক শওকত হোসেন বলেন, গ্রিড লাইনের আগুন এখন পুরোটাই নিয়ন্ত্রণে। ট্রান্সমিটারের জ্বালানি তেল থেকে এ আগুনের সূত্রপাত বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

কখন বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হবে তা নিশ্চিত করে বলা যাচ্ছে না জানিয়ে বিদ্যুৎ উন্নয়ন ও বিতরণ বিভাগের সিলেট কার্যালয়ের প্রধান প্রকৌশলী মোকাম্মেল হোসেন বলেন, আগুন নিয়ন্ত্রণে এলেও বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক করতে অনেক সময় লাগবে। আগুনে গ্রিড লাইন ও ট্রান্সমিটার অনেক ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেক যন্ত্রপাতি পুড়ে গেছে। আমরা ও পাওয়ার গ্রিড কোম্পানি যৌথভাবে এগুলো সংস্কার ও মেরামতে কাজ করছি। ফলে কখন বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হবে তা এখনই বলা যাবে না।

আগুনের ক্ষয়ক্ষতির পরিমাণ সম্পর্কেও নিশ্চিত করে কিছু জানাতে পারেননি এ প্রকৌশলী। তিনি বলেন, ক্ষয়ক্ষতি নিরূপণ করা সময়সাপেক্ষ ব্যাপার। হুট করে এটি বলা যাবে না।

বিদ্যুৎ বিভাগের সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, বিদ্যুৎ সরবরাহ পুরো স্বাভাবিক করতে ২৪ ঘণ্টা কিংবা তারচেয়েও বেশি সময় লাগতে পারে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন