২০০ ব্রান্ডের পানীয়কে বিদায় জানাচ্ছে কোকাকোলা

বণিক বার্তা অনলাইন

কোমলপানীয়র আন্তর্জাতিক বাজারে অন্যতম বৃহৎ প্রতিষ্ঠান কোকাকোলা কোম্পানির অন্তত ২০০টি ব্রান্ডকে চিরতরে বিদায় জানাতে যাচ্ছে। এতে কোম্পানির পোর্টফলিও প্রায় অর্ধেক হয়ে যাবে।

কোকাকোলা এরই মধ্যে ট্যাব, জিকো এবং অডওয়ালার মতো কিছু ব্রান্ডের কোমলপানীয়র উৎপাদন ও বিপণন বন্ধ করার ঘোষণা দিয়েছে। আজ বৃহস্পতিবার পোর্টফলিও থেকে ২০০টি ব্রান্ড ছেঁটে ফেলার আনুষ্ঠানিক ঘোষণা এলো। 

এ ব্যাপারে কোকাকোলার পক্ষ থেকে বলা হচ্ছে, পোর্টফলিও কাটছাঁট করার ফলে কোম্পানি অধিক লাভজনক ব্রান্ডগুলোতে আরো বেশি মনোযোগী হতে পারবে। এর মধ্যে অন্যতম একটি হলো কোকাকোলা জিরো সুগার। এছাড়া হাল ফ্যাশনের টপো চিকো হার্ড লেটজার (অ্যালকোহলযুক্ত পানীয়) এবং ক্যাফেইন যুক্ত এএইচএ গত বছর অবমুক্ত করেছে কোকাকোলা। এ দুটি ব্রান্ডও বেশ জনপ্রিয়তা পেয়েছে।

সম্প্রতি কোকাকোলার প্রধান নির্বাহী কর্মকর্তা জেমস কিনসি বলেন, কোকাকোলার সফল ব্রান্ড আর ধুঁকতে থাকা ব্রান্ডগুলোর মধ্যে কিন্তু বিস্তর পার্থক্য রয়েছে। বিক্রিতে পিছিয়ে থাকা পানীয়গুলোর কোম্পানির মোট রাজস্বে মাত্র ২ শতাংশ অবদান রয়েছে। ফলে এগুলো বন্ধ করে দিলে রাজস্বে তেমন কোনো প্রভাব পড়বে না।

চলতি গ্রীষ্মে কোকাকোলার প্রবৃদ্ধি ত্বরান্বিত করতে দুর্বল ব্রান্ডগুলো ছেঁটে ফেলার কৌশল নিয়েছে কোম্পানি। এতে করে উচ্চ প্রবৃদ্ধির পানীয়তে আরো বেশি বিনিয়োগ করা যাবে বলে মনে করছে কোকাকোলা।

করোনা মহামারীর মধ্যে বিশ্বব্যাপী হোটেল রেস্টুরেন্ট বন্ধ হয়ে যাওয়ার কারণে কোকাকোলার বিভিন্ন ব্রান্ডের পানীয় বিক্রিতে ধস নেমেছে। চলতি বছরের তৃতীয় প্রান্তিকে কোম্পানির নিট রাজস্ব ৯ শতাংশ কমে ৮ দশমিক ৭ বিলিয়নে নেমে এসেছে। 

সূত্র: সিএনএন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন