মিলগেটে চালের দাম কেজিতে সর্বোচ্চ সাড়ে ৫১ টাকা

নিজস্ব প্রতিবেদক

চালের দামের ঊর্ধ্বগতির কারণে মিলগেটে চালের দাম নির্ধারণ করল খাদ্য মন্ত্রণালয়। সবচেয়ে উত্কৃষ্ট মিনিকেট চাল মিলগেট মূল্য হবে প্রতি ৫০ কেজি বস্তা হাজার ৫৭৫ টাকা। প্রতি কেজির দাম হবে ৫১ টাকা ৫০ পয়সা। এছাড়া মাঝারি চাল প্রতি ৫০ কেজি বস্তার মূল্য হাজার ২৫০ টাকা। প্রতি কেজি চালের দাম পড়বে ৪৫ টাকা।

গতকাল খাদ্য ভবনে চালকল মালিক চাল ব্যবসায়ীদের সঙ্গে সাড়ে ঘণ্টা বৈঠক শেষ করে পুনরায় কয়েকজন চাল ব্যবসায়ীদের সঙ্গে একান্ত বৈঠকের পর খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার চালের দাম নির্ধারণ করেন। বৈঠকে খাদ্যমন্ত্রী ছাড়াও খাদ্য সচিব . মোছাম্মৎ নাজমানারা খানুম চালকল মালিকে সমিতির নেতারা উপস্থিত ছিলেন।

চলতি বোরো মৌসুমে ধান চাল সংগ্রহ করার জন্য ধান চালের দাম নির্ধারণ করেছিল খাদ্য মন্ত্রণালয়। প্রাথমিকভাবে কৃষক অভ্যন্তরীণ বাজার থেকে আট লাখ টন ধান, ১০ লাখ টন সেদ্ধ চাল, লাখ ২০ হাজার টন আতপ ৮০ হাজার টন গম সংগ্রহের পরিকল্পনা নেয়া হয়। সবমিলে প্রায় ২১ লাখ টন ধান-চাল গম কেনার কেনার লক্ষ্য নেয়া হয়েছিল। সেখানে মিলারদের কাছ থেকে ৩৬ টাকা কেজি দরে সেদ্ধ চাল, ৩৫ টাকা কেজি দরে আতপ চাল এবং কৃষকদের কাছ থেকে ২৬ টাকা কেজি দরে ধান কেনার ঘোষণা দেয়া হয়েছিল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন