তিন শিক্ষকের প্যানেল চালাবে হাটহাজারী মাদরাসা

বণিক বার্তা অনলাইন

হাটহাজারী মাদরাসার মহাপরিচালক পদ থেকে পদত্যাগের পরদিনই আল্লামা শাহ আহমদ শফীর ইন্তেকালের পর নতুন মহাপরিচালক নির্বাচন সম্ভব হয়নি বলে জানিয়েছে মাদরাসাটির পরিচালনা পর্ষদ (শুরা কমিটি)। গতকাল শনিবার আহমদ শফীর দাফনের পর রাতে বসা বৈঠকে মাদরাসা পরিচালনার জন্য তিন শিক্ষকের সমন্বয়ে একটি প্যানেল গঠন করা হয়েছে। এই প্যানেলই মাদরাসা পরিচালনার সকল দায়িত্ব পালন করবেন।

প্যানেলের সদস্যরা হলেন- মুফতি আবদুস সালাম চাটগামী, আল্লামা শেখ আহমদ, মাওলানা ইয়াহহিয়া। শুরা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, এই তিনসদস্য বিশিষ্ট কমিটি মাদরাসার সকল কাজের সমস্যা সমাধান করবেন এবং সকলের সমান অধিকার থাকবে। কেউ এককভাবে কোনো সিদ্ধান্ত নিতে পারবেন না।

শুরা কমিটির সদস্য সালাউদ্দিন নানুপুরী জানান, ওই বৈঠকে মাদরাসার নীতি নির্ধারণী এই ফোরামের ১১ সদস্যের মধ্যে আটজন উপস্থিত ছিলেন। বৈঠকে প্রয়াত আহমদ শফীর দোয়া কামনা ও তার পরিবারের প্রতি সমবেদনা জানানোর সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া পরিচালনা প্যানেল গঠন ও হেফাজতে ইসলামের মহাসচিব আল্লামা জুনায়েদ বাবুনগরীকে মাদরাসাটির প্রধান শায়খুল হাদিস ও নাজিমে তালিমাতের (শিক্ষা পরিচালক) দায়িত্ব দেয়া হয়েছে। সহকারী শিক্ষাপরিচালক হিসেবে নিযুক্ত করা হয়েছে মাওলানা হাফেজ শোয়াইবকে।

পরিচালনার দায়িত্বে আসা প্যানেলটি শুরা কমিটির পরবর্তী বৈঠক না হওয়া পর্যন্ত মাদরাসা পরিচালনা করবেন।

বৈঠকে মাদরাসায় ‘ছাত্র আন্দোলনের নামে শিক্ষকদের কক্ষ ভাঙচুর ও লুটপাটের’ বিষয় তদন্ত করতে একটি কমিটিও গঠন করা হয়েছে। কমিটিতে আল্লামা শেখ আহমদ, আল্লামা জুনায়েদ বাবুনগরী, মাওলানা ওমর, মাওলানা ইয়াহিয়া মাহমুদ, মুফতি জসিম উদ্দিনকে সদস্য করা হয়েছে।

আন্দোলনের জেরে মাদরাসা বন্ধ রাখতে চিঠি পাঠিয়েছিল বাংলাদেশ কারিগরি ও মাদরাসা শিক্ষা বোর্ড। সেই চিঠি প্রত্যাহারের অনুরোধ জানিয়ে করোনাকালে স্বাস্থ্যবিধি মেনে মাদরাসায় নিয়মতান্ত্রিক পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য মাদরাসা খুলে দেয়ার আহ্বান জানানোর সিদ্ধান্ত নিয়েছে শুরা কমিটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন