বীরশ্রেষ্ঠ মোস্তফা কামালের মা মালেকা বেগম মারা গেছেন

বণিক বার্তা অনলাইন

বাংলাদেশের সর্বোচ্চ সামরিক সম্মান ‘বীরশ্রেষ্ঠ’ উপাধিতে ভূষিত মোস্তফা কামালের মা মালেকা বেগম মারা গেছেন। আজ মঙ্গলবার সকাল সাড়ে ৭টার দিকে তিনি ভোলা সদর উপজেলার আলীনগর ইউনিয়নের মৌটুপি গ্রামে নিজের বাড়িতে শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৬ বছর।

মহুমের নাতি ও বীরশ্রেষ্ঠ মোস্তফা কামালের ভাতিজা সেলিম আহমেদ গণমাধ্যমে জানিয়েছেন, মালেকা বেগম দীর্ঘদিন ধরেই কিডনি জটিলতা, রক্তশূন্যতাসহ বার্ধক্যজনিত বিভিন্ন সমস্যায় ভুগছিলেন। তাকে গত আগস্টে হেলিকপ্টারযোগে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে নিয়েও চিকিৎসা দেয়া হয়েছিল। সেখান থেকে গত ৩ সেপ্টেম্বর ভোলার বাড়িতে ফেরেন মালেকা বেগম। তার পাঁচ দিনের মাথায় তিনি মারা গেলেন।

সেলিম আহমেদ জানান, মঙ্গলবার বিকেলে আছরের নামাজের পর স্থানীয় বীরশ্রেষ্ঠ ঈদগাহ মাঠে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে মালেকা বেগমকে সমাহিত করা হবে।

মোস্তফা কামাল ১৯৪৭ সালের ১৬ ডিসেম্বর ভোলা জেলার দৌলতখান থানার পশ্চিম হাজীপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা হাবিবুর রহমান সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত হাবিলদার ছিলেন। প্রয়াত হাবিবুর রহমান ও মালেকা বেগমের দুই ছেলে ও তিন মেয়ের মধ্যে মোস্তফা কামাল ছিলেন সবার বড়।

শৈশব থেকেই দুঃসাহসী মোস্তফা কামাল ১৯৭১ সালের ১৮ এপ্রিল পাকিস্তানি বাহিনীর সঙ্গে লড়াইয়ে নিজের জীবন বাজি রেখে অনেক সহযোদ্ধার জীবন বাঁচিয়েছিলেন। একাত্তরের মুক্তিযুদ্ধে তার এই চরম সাহসিকতা আর অসামান্য বীরত্বের স্বীকৃতিস্বরূপ তাকে বাংলাদেশের সর্বোচ্চ সামরিক সম্মান ‘বীরশ্রেষ্ঠ’ উপাধিতে ভূষিত করা হয়।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন