বাংলাদেশেই ভ্যাকসিন উৎপাদনের অনুমতি দেবে রাশিয়া —স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

সুযোগ থাকলে রাশিয়া বাংলাদেশেই নভেল করোনাভাইরাসের ভ্যাকসিন উৎপাদনের অনুমতি দেবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। গতকাল সকালে সচিবালয়ে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং কেয়ানের সাথে এক দ্বিপক্ষীয় বৈঠক শেষে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সংবাদ সম্মেলনে তিনি কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সক্ষমতার প্রশ্নটি নিয়ে এরই মধ্যে বাংলাদেশকে চিঠি দিয়েছে রাশিয়া। নিয়ে ঢাকায় দেশটির রাষ্ট্রদূতের সঙ্গে বাংলাদেশের সরকারের কথাবার্তাও হয়েছে।

করোনা ভ্যাকসিন আমদানি প্রসঙ্গে জাহিদ মালেক বলেন, দেশে ভ্যাকসিন আমদানি প্রক্রিয়া চলমান রয়েছে। চীনা কোম্পানি সাইনোভ্যাককে ইতোমধ্যেই দেশে শেষ ধাপের ট্রায়ালে অনুমোদন দেয়া হয়েছে। ভারতের সেরাম কোম্পানি কর্তৃক উৎপাদিত অক্সফোর্ড ভ্যাকসিন আনার বিষয়েও আলোচনা চলছে। তবে করোনা মোকাবেলায় যে ভ্যাকসিন আগে আসবে সরকার সেটিকেই প্রাধান্য দেবে।

দ্বিপক্ষীয় বৈঠকে দক্ষিণ কোরিয়ার সঙ্গে করোনা মোকাবেলায় উভয় দেশের বাস্তব অভিজ্ঞতা আদান-প্রদান করা হয়। সময় করোনা পরিস্থিতি মোকাবেলায় দক্ষিণ কোরিয়া বাংলাদেশকে দ্রুত লাখ করোনা পরীক্ষার কিট দুটি পরীক্ষার ল্যাব প্রদান করবে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, করোনা পরিস্থিতিতে তারা তাদের অভিজ্ঞতা আমাদের সঙ্গে বিনিময় করতে চায়। অ্যান্টিজেন পরীক্ষার জন্য তারা লাখ ডলার মূল্যের কিট বাংলাদেশে দেবে। আর এটা অল্প দিনের মধ্যে আমাদের হাতে চলে আসবে। কিট আনার প্রস্তুতি এরই মধ্যে শুরু হয়ে গেছে। এছাড়া করোনা সংক্রমণ পরীক্ষার জন্য বেশ কয়েকটি পিসিআর মেশিনও দেয়ার কথা জানিয়েছে দক্ষিণ কোরিয়া।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন